thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫,  ৭ রবিউল আউয়াল ১৪৪০

কুরবানী কার উপর ওয়াজিব

২০১৮ আগস্ট ১৯ ০৮:২০:০০
কুরবানী কার উপর ওয়াজিব

প্রথম বিষয় হচ্ছে মুসলিম নর এবং নারী উভয়ের উপর ই কুরবানী ওয়াজিব। যদি তার নেসাব সমপরিমাণ মালের মালিক হয়ে থাকে। এক্ষেত্রে কিসের নেসাব? আমরা সদকাতুল ফিতর ও জাকাতের মধ্যে যেই নেসাবের হিসাব করি। সেই নেসাবের হিসাবই হবে তবে এতটুকু বেশ-কম সেটা হচ্ছে যে, জাকাত কারো উপর ফরজ হওয়ার জন্য নিসাব পরিমাণ মাল তার কাছে পুরা বৎসর থাকতে হয়। এর বিপরিতে এই যে, কুরবানীর নেসাবের মাল এটা পুরা বৎসর থাকার প্রয়োজন নেই। বরং এই তিনদিন কারো কাছে নেসাব পরিমাণ মাল থাকে তাহলে তার উপর কুরবানী ওয়াজিব বলেই সাবস্ত হবে।

সন্মানিত পাঠকঃ বরং কুরবানীতে এমন বহু জিনিষ নেসাবের অন্তর্ভুক্ত যেই জিনিষ গুলো জাকাতের নেসাবে মধ্যে অন্তারভুক্ত ছিলনা। যেমন বড় বড় ডেগ, ঘরের বিভিন্ন দামী দামী আসবাব-পাত্র ইত্যাদি। যদিও এইগুলা জাকাতের নেসাবের অন্তরভুক্ত হয় না। কিন্তু কুরবানীতে সেই গুলোকে নেসাবের মাল হিসাবে ধরা হয়ে থাকে। তাহলে আমরা এখানে সহজে বুজতে পারি যে, যেহেতু কিছু দিন আগেই আমরা কেউ জাকাত দিয়েছি কেউ সদকতুল ফিতরে আদায় করেছি। তো আমরা যারা জাকাত দিয়েছি সদকাতুল আদায় করেছি। ঐ পরিমান মাল যদি আমাদের কাছে এখনও থেকে থাকে। তাহলে আমরা এখন কুরবানী করব। এই হচ্ছে মৌলিক কথা। এখানে আরাকটা জিনিষ যা না বললেই নয় তা হচ্ছে আমাদের সমাজে অনেকে মনে করেন কুরবানীর বিষয়টা একান্ত পুরুষদের উপরেই। যাকাতের বিষয়টা পুরুষদের উপরেই। না এটা একটা ভুল ধারণা আমাদের। বরং নারী-পুরুষ উভয় জনের জন্যই যদি তারা নেসাবের সমপরিমাণ মালের মালিক হয় তাহলে তাদের উপর যেমন জাকাত ফরজ হয় তেমনই কুরবানী করাও ওয়াজিব হবে। এক্ষেত্রে মা-বোনরা অবশ্যই লক্ষ করব যে, তারা তাদের স্বামীর পক্ষ থেকে উসুল কৃত মহর যে গুলো রয়েছে সে সমস্ত গুলো তাদরে মালিকানয় থাকা সম্পদের মাঝে হিসাব হবে হিসাব হয়ে যদি সেগুলো তাদের নেসাব পরিমাণ পৌছে তাদের উপর কুরবানী দেওয়া অবশ্যই ওয়াজিব হবে।

সন্মানিত পাঠকঃ আমরা আশা করছি কুরবানী কার উপর ওয়াজিব – কোরবানি কাদের উপর ওয়াজিব বিষয়টা আমাদের কাছে স্পষ্ট হল অর্থ্যৎ মুসলমান যারা জ্ঞান সমপন্ন মুকীম এবং নেসাব সমপরিমাণ মালের মালিক চাই সে নরী হোক বা পুরুষ হক উভয়ের উপরেই কুরবানী করা ওয়াজিব হয়ে থাকে।

আল্লাহ তাআলা আমাদের মধ্য হতে যাদের উপর কুরবানী ওয়াজিব আল্লাহ তাআলার বিধান পালনার্থে কুরবানী আদায় করার তাওফিক দান করুন। আমিন

(দ্য রিপোর্ট/একেএমএম/আগস্ট ১৯,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর