thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বৃষ্টিতে রাজধানীর পশুর হাটের ব্যবসায়ীরা বিপাকে

২০১৮ আগস্ট ১৯ ০৮:৫২:২২
বৃষ্টিতে রাজধানীর পশুর হাটের ব্যবসায়ীরা বিপাকে

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীতে হঠাৎ করেই বৃষ্টি হানা দিয়েছে। বৃষ্টির পাশাপাশি বাতাস হওয়ায় কোরবানিপশুর হাটগুলোতে বৃষ্টিরোধক অনেক ছাউনি উড়ে গেছে। আবার অনেক স্থানে বৃষ্টিরোধক কোনও ব্যবস্থা না থাকায় পশুর স্বাস্থ্য সুরক্ষা নিয়ে বেকায়দায় পড়েছেন ব্যবসায়ীরা। হাটগুলোতে বৃষ্টির পানি আর পশুর মলমূত্র একসঙ্গে মিশে কাদামাটির সৃষ্টি হয়েছে।

রবিবার (১৯ আগস্ট) সকালে রাজধানীর মেরাদিয়া ও আফতাব নগরের মেরাদিয়া মৌজার হাটে গিয়ে দেখা গেছে বৃষ্টিতে শতশত কোরবানি পশু ভিজছে। ব্যসায়ীরা পলিথিন দিয়ে বৃষ্টি নিবারণের চেষ্টা করছেন। অনেক সময় বাতাসের কারণে সেটিও বেশিক্ষন থাকছে না।

তাদের অভিযোগ, ইজারা শর্ত অনুযায়ী হাটে ভালো ছাউনির ব্যবস্থা না থাকায় পশুগুলো বৃষ্টিতে ভিজছে।

সকালে নগরীরর হাটগুলোতে গিয়ে দেখা গেছে, পুরো হাটজুড়ে সারিবদ্ধভাবে কোরবানির পশু বেঁধে রাখা হয়েছে। অনেকের কাছে বৃষ্টি প্রতিরোধক ছাউনি নেই। ফলে বৃষ্টি আসার সঙ্গে সঙ্গে আতঙ্কিত হয়ে পড়েন ব্যবসায়ীরা। ফলে অধিকাংশ ব্যবসায়ীর পশু বৃষ্টিতে ভিজছে।

মেরাদিয়া হাটের ইজারাদার শাহ আলম জানান, রবিবার ভোর থেকে বৃষ্টির পাশাপাশি বাতাসও শুরু হয়েছে। ফলে হাটের কিছু অনেক ভিজে গেছে। আমরা সাধ্যমতো চেষ্টা করছি সবখানে ছাউনি তৈরি করে দিতে। তবে যে পরিমাণ গরু, তা হাট ছাড়িয়ে অনেক দূর পর্যন্ত চলে গেছে। সে কারণে সব জায়গায় আমরা ছাউনি দিতে পারিনি। তিনি সিটি করপোরেশন থেকে তাদের কোনও সহযোগিতা করা হচ্ছে না বলেও অভিযোগ করেছেন।

কুষ্টিয়া থেকে মেরাদিয়া হাটে আসা পশু ব্যবসায়ী গিয়াস উদ্দিন মিয়া জানান, গত দুইদিন রোদ ছিলো। রবিবার হঠাৎ করেই ভোররাত থেকে বৃষ্টি শুরু হয়েছে। সব পশু ভিজে যাচ্ছে। আমাদের পশুগুলো খামারে বেড়ে উঠা। খামারের পশু বৃষ্টিতে ভিজলে ক্ষতি হয়।

উল্লেখ্য, ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় একটি স্থায়ী পশুর হাটসহ এবার কোরবানির পশুর হাট বসেছে ২৫টি। এর মধ্যে দক্ষিণের ১৫টি ও উত্তরের ১০টি হাট রয়েছে। এর একটিতেও বৃষ্টি বা প্রাকৃতিক দুযোর্গ থেকে পশু রক্ষার কোনও সুব্যবস্থা করা হয়নি বলে অভিযোগ করেছেন ব্যবসায়ীরা।

(দ্য রিপোর্ট/এনটি/আগস্ট ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর