thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

উত্তর কোরিয়ার কাছে হেরে বিদায় বাংলাদেশের     

২০১৮ আগস্ট ২৫ ০১:১৮:১৫
উত্তর কোরিয়ার কাছে হেরে বিদায় বাংলাদেশের     

দ্য রিপোর্ট ডেস্ক : শেষ ষোলোতে নাম লেখালেও শেষ রক্ষাটা আর হলো না বাংলাদেশের। এশিয়ান গেমস ফুটবলে উত্তর কোরিয়ার বিপক্ষে মাঠে নেমে তিন গোল হজম করে মাত্র একটি শোধ দিতে পেরেছে তারা। এর মধ্য দিয়েই বিদায় নিতে হলো লাল-সবুজের জার্সিধারীদের।

বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় ইন্দোনেশিয়ার পশ্চিম জাভার বেকাসির উইবাওয়া মুক্তি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়। খেলা শুরুর কয়েক মিনিটের মাথায় একটি এবং ৩৮ মিনিটের মাথায় আরেকটি বল গিয়ে জড়ায় বাংলাদেশের জালে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই তৃতীয় গোল করে উত্তর কোরিয়া। তবুও অবশেষে অতিরিক্ত সময়ে একটি গোল পরিশোধ করেছে বাংলাদেশ। সাদউদ্দীনের পা থেকে আসা এ গোলের সান্ত্বনা নিয়েই ফিরতে হয় বাংলাদেশকে।

এশিয়ান গেমস ফুটবলের এবারের আসরে 'বি' গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হেরে গেলেও থাইল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে টুর্নামেন্টে নিজেদের আশা টিকিয়ে রেখেছিল বংলাদেশ।

এরপর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বাঁচামরার লড়াইয়ে কাতারের বিপক্ষে ১-০ গোলের অবিস্মরণীয় এক জয় পায় জামাল ভূঁইয়ারা। ওই জয়ের মধ্য দিয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে এশিয়ান গেমসের ইতিহাসে প্রথমবারের মতো নকআউট পর্বে জায়গা করে নেয় বাংলাদেশ।



২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারের মতোই র‌্যাংকিংয়ে যোজন যোজন এগিয়ে উত্তর কোরিয়া। বাংলাদেশের ফিফা র‌্যাংকিং যেখানে ১৯৪, সেখানে কাতারের র‌্যাংকিং ৯৮। উত্তর কোরিয়া কাতারের চেয়ে কিছুটা পিছিয়ে থাকলেও তাদের র‌্যাংকিং ১০৮। অর্থাৎ বাংলাদেশের চেয়ে র‌্যাংকিংয়ে তারা ৮৬ ধাপ এগিয়ে।

যদিও এই র‌্যাংকিং এখানে কার্যকর নয়, কেননা এশিয়ান গেমসে খেলছে বয়সভিত্তিক অর্থাৎ অনূর্ধ্ব-২৩ দল, যেখানে অলিম্পিক গেমসের মতো বেশি বয়সী সর্বোচ্চ তিনজন খেলোয়াড় খেলার সুযোগ পান। তারপরও কাগজে-কলমে এবং খেলার মানে উত্তর কোরিয়া নিঃসন্দেহে বাংলাদেশের তুলনায় অনেক ভালো দল। খেলা শেষে যেন সেটিই আবার প্রমাণ হয়ে গেল।

আগের ম্যাচে কাতারকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়ান গেমস ফুটবলের নকআউট পর্বে জায়গা করে নেওয়া বাংলাদেশ এখানেই থেমে গেল, উত্তর কোরিয়াকে হারিয়ে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়ে নতুন ইতিহাস গড়ার স্বপ্ন অপুর্ণই রয়ে গেল।

(দ্য রিপোর্ট/একেএমএম/ আগস্ট ২৫,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর