thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ঢাবি’র ভুলে ভোগান্তিতে শিক্ষার্থীরা

২০১৩ নভেম্বর ০৮ ১৯:১১:৩২
ঢাবি’র ভুলে ভোগান্তিতে শিক্ষার্থীরা

জাহিদ হাসান, দিরিপোর্ট২৪ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল নিয়ে জটিলতা দেখা দিয়েছে। পরীক্ষায় অনুপস্থিতি, পরীক্ষা বাতিল এবং ফলাফল স্থগিতের কারণে ১৫ হাজার ৩৮ জনের ফলাফল প্রকাশ করা হয়নি। ফল না পাওয়ায় অনিশ্চিয়তা ও ভোগান্তিতে আছেন এসব শিক্ষার্থীরা।

ফলাফল না পাওয়ায় গত কয়েকদিন ধরেই বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে এবং ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্বিগ্নভাবে ঘোরাফেরা করতে দেখা যায়।

এসব শিক্ষার্থীরা দিরিপোর্ট২৪কে জানান, এ বছর সব পরীক্ষার্থীর ভর্তি পরীক্ষার রোল নম্বরের প্রথম অংকটি ছিল ‘৬’। পরীক্ষার হলে দেওয়া উত্তরপত্রে ওই সংখ্যাটি আগে থেকেই পূরণ করা ছিল। এ কারণে তারা বিভ্রান্ত হয়েছেন। পরীক্ষার হলে দায়িত্বরত শিক্ষকরাও এ বিষয়ে তাদের কোনো নির্দেশনা দেননি।

ভুক্তভোগী শিক্ষার্থী ছাবিহা আফরিন জানান, আমরা উত্তরপত্র হাতে পাওয়ার পাঁচ মিনিটের মধ্যেই রোল নম্বর, সেট কোড ইত্যাদি পূরণ করি। রোল পূরণ করতে গিয়ে একটা ডিজিট কম হয়। বিষয়টি নিয়ে শিক্ষকের দৃষ্টি আকর্ষণ করলে তারা বিষয়টির যথাযথ নির্দেশনা দিতে পারেননি। তারা যখন আমাদের বিষয়টি সম্পর্কে বলেন ততক্ষণে অনেক শিক্ষার্থীই ভুল করে ফেলেন।

তিনি আরো বলেন, ভুল করা অংশে কাঁটাছেড়া করে সঠিকভাবে বৃত্ত ভরাট করলে কিছু হবে না বলে জানান দায়িত্বরত শিক্ষকরা। আর এখন এর দায়ভার আমাদের ওপর চাপানো হচ্ছে যা অন্যায়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, অভিযোগকারীরা রোল নম্বরে ভুল করায় তাদের ফল বাতিল করা হয়েছে। ফল পুনর্মূল্যায়নের কোনো সুযোগ নেই।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কার্যালয় জানায়, ডিন কার্যালয় থেকে দেওয়া ফলাফলে ১৫ হাজার ৩৮ জন শিক্ষার্থীর কোনো তথ্য নেই। এদের বেশিরভাগই রোল নম্বর পূরণে ভুল করেছে।

এদিকে রোল নম্বর পূরণ ভুল করা সত্ত্বেও উত্তরপত্র মূল্যায়ন করা যেতে পারতো বলে জানিয়েছেন ভর্তি কমিটির এক সদস্য।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, উত্তরপত্রের ক্রমিক নম্বর দিয়েই ফল যাচাই করা সম্ভব ছিল। তবে তার জন্য দরকার ছিল ডিন কার্যালয়ের আন্তরিকতা। ভর্তি পরীক্ষা বছরে মাত্র একবারই হয়। এতজন পরীক্ষার্থী ফল না পাওয়ায় তারা এ বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া নিয়ে প্রশ্ন করতে পারেন বলে জানান তিনি।

(দিরিপোর্ট২৪/জেএইচ/এআইএম/এমডি/নভেম্বর ০৮,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর