thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

আলতাফ মাহমুদ পদক পাচ্ছেন হাসান ও ফেরদৌসী

২০১৮ আগস্ট ২৬ ১১:৫২:২৫
আলতাফ মাহমুদ পদক পাচ্ছেন হাসান ও ফেরদৌসী

দ্য রিপোর্ট ডেস্ক : ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গানের সুরকার শহীদ আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস ৩০ আগস্ট। ১৯৭১ সালের এই দিনে রাজারবাগ পুলিশ লাইনের উল্টোদিকে নিজ বাড়ি থেকে পাকিস্তানি হানাদার বাহিনী তাকে ধরে নিয়ে যায়। এরপর আর কোনোদিন তিনি ফিরে আসেননি।

দিনটিকে স্মরণ করে আগামী ৩০ আগস্ট (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টায় সেগুনবাগিচাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠান আয়োজন করছে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি ফাউন্ডেশন।

আলতাফ মাহমুদের মেয়ে ও ফাউন্ডেশনের সদস্য সচিব শাওন মাহমুদ বলেন- “শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন দুই গুণীজন সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদারকে শ্রদ্ধা জানিয়ে ‘আলতাফ পদক ২০১৮’ তুলে দেয়ার অনুমতি পেয়েছে।’

তিনি আরও বলেন- “আগামী ৩০ আগস্ট শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে সন্ধ্যা ৬টায় আলতাফ পদক, সম্মানী ও উত্তরীয় তাঁদের হাতে তুলে দেয়া হবে।”

অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০০৫ সালে গঠিত হয় ‘শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি ফাউন্ডেশন’। একটি পদক, উত্তরীয় ও আর্থিক সম্মাননা প্রদানের মাধ্যমে ‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ দেয়া হয়ে থাকে।

২০১৬ সালে এই পদক পেয়েছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সঙ্গীত পরিচালক আলাউদ্দীন আলী। ২০১৭ সালে এই পদক পেয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের ও শিল্পসমালোচক-মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক।

(দ্য রিপোর্ট/এনটি/আগস্ট ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর