thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫,  ১১ রবিউল আউয়াল ১৪৪০

শ্রীলংকার কাছে হারলো বাংলাদেশ

২০১৮ আগস্ট ২৯ ২১:৩৬:৫৭
শ্রীলংকার কাছে হারলো বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশ ফুটবল দলের প্রীতি ম্যাচটা নীলফামারীর দর্শকদের জন্য ছিল ঈদের আনন্দের মতো। সারা শহর মেতেছিল ফুটবল আনন্দে। দেশের কথিত 'মৃত ফুটবল' যেন রাজধানীর বাইরে গিয়ে আবার জেগে উঠেছিল। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দর্শকদের সমর্থন পেয়ে গেছে লাল-সবুজের দল। কিন্তু জামাল ভূঁইয়ারা ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে হেরে মাঠ ছেড়েছে।

শেখ কামাল স্টেডিয়ামের আশপাশের সড়কের দু'পাশেই মনের মাধুরী মিশিয়ে ছবি আঁকে শিশুরা। ক্রিকেট ও ফুটবলের বড় বড় খেলোয়াড়ের ছবি শোভা পায় সেখানে। পুরো শহরেই সাজসাজ রব। তবে বুধবার বাংলাদেশ ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে। প্রথমার্ধের শুরুতেই শ্রীলংকার দেওয়া গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। গোল আর শোধ দিতে পারেনি সাখাওয়াত রনিরা।

শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের প্রীতি ফুটবল ম্যাচটা ছিল সাফ গেমসের প্রস্তুতি। আন্তর্জাতিক স্বীকৃতি তাতে বাড়তি উৎসাহ যোগ করে। ম্যাচে ফেবারিটও ছিল লাল-সবুজের প্রতিনিধিরা। সাফের ভালো পারফরমেন্স এবং র‌্যাংকিংয়ে শ্রীলংকার (২০০) থেকে এগিয়ে ছিল বাংলাদেশ (১৯৪)। ঘরের মাঠ ছিল বাড়তি অনুপ্রেরণা। জেমি ডে'র শিষ্যরা সেভাবেই শুরু করেছিল।

ম্যাচের শুরু থেকে শেষ অবধি বেশ কিছু ভালো আক্রমণ করেছে বাংলাদেশ। গোল না পাওয়া কিংবা হারের জন্য ভাগ্যকে দায়ী করতে পারে তারা। ভাগ্যকে দুষতে পারে ম্যাচের ১৫ মিনিটের মধ্যে একটি গোল খেয়ে যাওয়ার জন্যও। শুরুর ওই গোল আর শোধ করতে পারেনি বাংলাদেশ। ওই গোলেই এক সময় বাংলাদেশের লিগ মাতানো শ্রীলংকা কোচ পাকের আলীর শিষ্যদের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ।

বাংলাদেশ অবশ্য এশিয়ান গেমসে খেলা দলের ১১ ফুটবলারকে দলে রাখেনি। দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত টুর্নামেন্টের আগে বাকিদেরও ঝালাই করে নিতে চেয়েছিলেন বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে। সাফকে সামনে রেখেই দল গোছানো ছিল ফেডারেশনের পরিকল্পনা। তাই শুরুর একাদশে দলের মূল একাদশের সাতজনকে নামানো হয়নি।

তবে বাংলাদেশ ম্যাচটাকে খুব গুরুত্বের সঙ্গে নিয়েছিল। পাকের আলীর দলকে হারানোর পাশাপাশি ভালো খেলা উপহার দেওয়ার কথা জানিয়েছিলেন বাংলাদেশ কোচ। বাংলাদেশ অবশ্য ভালো খেলা উপহার দিয়েছে। ম্যাচে বেশ কিছু আক্রমণ করেছে।

তবে আক্রমণভাগের খেলোয়াড়রা কাজটা ঠিকঠাক করতে পারেননি। সমন্বয় ছিল না রক্ষণ এবং আক্রমণের মধ্যে। আর তাই প্রেসিং ফুটবল খেলে গোল আদায় করতে পারেনি বাংলাদেশ। তারুণ্যনির্ভর শ্রীলংকার জালে কোনো গোল দিতে না পেরে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশকে।

(দ্য রিপোর্ট/একেএমএম/আগস্ট ২৯,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর