thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫,  ৭ রবিউল আউয়াল ১৪৪০

বিজেএমসির লোকসান ক্রমান্নয়ে হ্রাস পাচ্ছে : মির্জা আজম

২০১৮ সেপ্টেম্বর ০৩ ১৪:৩৮:২৫
বিজেএমসির লোকসান ক্রমান্নয়ে হ্রাস পাচ্ছে : মির্জা আজম

দ্য রিপোর্ট প্রতিবেদক : বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) আধুনিকায়নের জন্য বর্তমান সরকার নানামুখী উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। এসব প্রকল্প সফলভাবে সমাপ্ত হলে বিজেএমসি একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর হবে। এছাড়াও বিজেএমসির প্রতিষ্ঠানিক দুর্নীতি দূর করা হয়েছে। এ জন্য বিজেএমসির বাৎসরিক লোকসান ক্রমান্নয় হ্রাস পাচ্ছে।

রবিবার (২ সেপ্টেম্বর) চট্টগ্রামে বাংলাদেশ জুটমিল করপোরেশন (বিজেএমসি) আয়োজিত গালফ্রা হাবিব লি. এর বেইলিং হুপস প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন ও আমিন জুট মিলস্ এর লেমিনেশন প্ল্যান্ট উদ্বোধনের পৃথক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ক্ষমতায় থাকলে বিজেএমসি দ্রুত সময়ের মধ্যে একটি স্বাবলম্বী প্রতিষ্ঠানে পরিণত হবে।

প্রতিমন্ত্রী বলেন, বিগত জোট সরকারের আমল থেকে দীর্ঘ দিন বন্ধ থাকা বিজেএমসির পাঁচটি জুট মিল বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর পুনরায় চালু করা হয়েছে। সম্ভাবনাময়ী পাটশিল্পকে আরও এগিয়ে নিতে জামালপুরের মাদারগঞ্জে বছরে ৪ লাখ ৩২ হাজার ডজন ডেনিম প্যান্ট প্রস্তুত ও রপ্তানি লক্ষমাত্রা নিয়ে প্রায় ৫১৯ কোটি টাকা ব্যয়ে “শেখ হাসিনা স্পেশালাইজড জুট টেক্সটাইল মিল” স্থাপন করা হচ্ছে। বিজেএমসির আওতাধীন তিনটি পাটকলকে আধুনিকায়নের (বিএমআরই) জন্য ১৭৩.৮৯ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প একনেক সভায় গৃহীত হয়েছে। এছাড়াও চীনের সাথে যৌথ উদ্যোগে অবশিষ্ট মিলসমূহ বিএমআরই করার প্রক্রিয়া চলমান আছে।

সভায় জানানো হয়, বেইলিং হুপস প্ল্যান্টের কাজ বিজেএমসি’র নিজস্ব অর্থায়নে সম্পন্ন হবে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৮.৫৯ কোটি টাকা। এ প্লান্ট থেকে উৎপাদিত স্টিল স্টিপ দ্বারা পাট জাত পন্য বেলিং করা সম্ভব হবে। এছাড়ও লেমিনেশন প্ল্যান্টটি ১.৬ কোটি টাকা ব্যয়ে স্থাপিত হয়েছে । এর ফলে স্লাইভার ক্যান শীট,লেমিনেটেড জুট ব্যাগ ও বিভিন্ন ডাইভারসিফাইড জুট ব্যাগ উৎপাদন করা হবে। যা পল্ট্রি ও ফিস ফিড,সার,চিনি, আটা ও ময়দা সংরক্ষণ ও পরিবহনে ব্যবহার করা যাবে ।

অনুষ্ঠানে মঈন উদ্দিন খান বাদল এমপি, দিদারুল আলম এমপি,বিজেএমসি’র উপদেষ্টা নাজমুজ্জামান, চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কবীর উদ্দিন, মো: মোবারক আলীসহ বিজেএমসি’র কর্মকর্তাবৃন্দ ও সিবিএ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ০৩, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর