thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

১০০ বছর মেয়াদী ডেল্টা প্ল্যান পাশ

২০১৮ সেপ্টেম্বর ০৪ ১৫:০৫:২৩
১০০ বছর মেয়াদী ডেল্টা প্ল্যান পাশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : নদী, পানিসম্পদ ও ব-দ্বীপ ব্যবস্থাপনায় ১০০ বছর মেয়াদী ‘ডেল্টা প্ল্যান ২১০০’ পর্যালোচনা শেষে অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে নেদারল্যান্ডসের সহযোগিতায় এ পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।

মঙ্গলবার (৪) সকালে পরিকল্পনা মন্ত্রণালয়ে একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তোফা কামাল সাংবাদিকদের ব্রিফিং এসব তথ্য জানান।

পরিকল্পনার আওতায় বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, খরাসহ বিভিন্ন প্রাকৃতিক সমস্যা মোকাবেলায় ৯টি নদী, খাল ও জলাধার ব্যবস্থাপনায় পলি অপসারণসহ নদী ড্রেজিংয়ে ৬টি, পাহাড়ি এলাকায় ৫টি এবং মোহনা ও উপকূলীয় এলাকায় ১২টি প্রকল্প, কম দুর্যোগপ্রবণ এলাকায় ১৫টি প্রকল্পসহ বিরাজমান চ্যালেঞ্জ মোকাবেলা করে আর্থ-সামাজিক উন্নয়নে পানিসম্পদ ব্যবস্থাপনায় প্রাথমিকভাবে ৮০টি প্রকল্প বাস্তবায়িত হবে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে সমন্বয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিরাজমান উপ-পর্যায়ের কমিটি পরিকল্পনা বাস্তবায়নে অর্থায়ন ও অগ্রগতি পর্যালোচনা করবে। ৮০টি প্রকল্পের জন্য দশ বছরের বাজেট ধরা হয়েছে ৩৭ বিলিয়ন ডলার। সব নদী দখলমুক্ত করে, আধুনিক ড্রেইনেজ সিস্টেম, সেচ চ্যানেল, নাব্যতা বাড়িয়ে নৌপথ বাড়ানোর দিক নির্দেশনাসহ আধুনিক ব-দ্বীপ ব্যবস্থাপনার মাস্টার প্ল্যান হিসেবে বিবেচনা করা হচ্ছে ডেল্টা প্ল্যানকে।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ০৪, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর