thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৩ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ভুটানকে হারিয়ে শুভসূচনা

২০১৮ সেপ্টেম্বর ০৪ ১৯:৫৯:১৮
ভুটানকে হারিয়ে শুভসূচনা

দ্য রিপোর্ট ডেস্ক : ঘরের মাঠে সাফ গেমসের গ্রুপ পর্বেই হিসেব চুকিয়ে দেওয়ার সুযোগ ছিল তপু-জামাল ভূঁইয়াদের সামনে। আর তাই শোধটা ভালোই নিয়েছেন তারা। ভুটানকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে জেমি ডে'র শিষ্যরা।

আসলে ভুটানের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য ছিল প্রতিশোধেরও। ২০১৬ সালে থিম্পুতে এএফসি এশিয়ান কাপ প্লে-অফে ভুটানের কাছে ৩-১ গোলে হারে লাল-সবুজের দল। এরপর বাংলাদেশকে পরবর্তী আন্তর্জাতিক ফুটবলের জন্য ১৮ মাস অপেক্ষা করতে হয়েছে।

মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় চেনচো গিয়েলেটশেনের দলের মুখোমুখি হয় স্বাগতিক বাংলাদেশ দল। প্রথমবারের মতো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয় সাফ ফুটবল। ম্যাচের আগে বাংলাদেশের কোচ জেমি ডে অতীত তিক্ততা ভুলে নতুন শুরুর কথা বলেন। তবে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা (১৮৩) ভুটানের বিপক্ষে কাজটা বাংলাদেশের (১৯৪) জন্য সহজ ছিল না। ম্যাচে অবশ্য র‌্যাংকিংকে পাত্তা দেয়নি তপু-ওয়ালি ফয়সালরা।

র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকলেও এশিয়ান গেমসের পারফরমেন্সে উজ্জীবিত ছিল বাংলাদেশ দল। প্রথমবারের মতো এশিয়াডের নক আউট পর্বে ওঠার আত্মবিশ্বাস প্রথমার্ধে এগিয়ে যায় বাংলাদেশ। পেনাল্টি থেকে গোল করে ম্যাচের শুরুতেই এগিয়ে যান জামাল ভূঁইয়ারা। এরপর দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই গোল করে ২-০ গোলের লিড নেয় টাইগার ফুটবলাররা।



ম্যাচের তিন মিনিটের মাথায় পেনাল্টি পায় বাংলাদেশ। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নিতে ভুল করেননি তপু বর্মন। পেনাল্টি ছাড়াও বাংলাদেশ ঘরের মাঠের দর্শকদের সামনে প্রথমার্ধে ভালো ফুটবল খেলে। বেশ গতির সঙ্গে বেশ ক'বার প্রতিপক্ষের বক্সে ঢুকে পড়ে সুফিল-সাদ উদ্দিনরা। তবে প্রথমার্ধে গোল বঞ্চিত হলেও দ্বিতীয়ার্ধের ৪৬ মিনিটে সুফিলকে আর আটকাতে পারেনি ভুটান। প্রতিপক্ষের বক্সের কোনা থেকে নেওয়া তার ভলি ঠেকাতে পারেননি ভুটান গোলরক্ষক।

এছাড়া লাল-সবুজের প্রতিনিধিরা মাঠে দলের কৌশল মোটামুটি ভালোই প্রয়োগ করেছে। গোল পায়নি দুইটার বেশি। তবে পাল্টা আক্রমণে পুরো ম্যাচে বেশ ক'বার ভয় ধরিয়েছে ভুটানের রক্ষণে। এশিয়ান গেমসে পাল্টা আক্রমণে বিপজ্জনক ছিল বাংলাদেশ। সাফেও সেই কৌশলে আস্থা রাখার কথা জানান কোচ। তার প্রতিফলন ম্যাচে বেশ টের পাওয়া গেছে।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ০৪,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর