thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৭ মহররম ১৪৪০

কারাগারের ভেতরে খালেদা জিয়ার বিচার সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন: বিএনপি

২০১৮ সেপ্টেম্বর ০৪ ২১:৩৭:০২
কারাগারের ভেতরে খালেদা জিয়ার বিচার সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন: বিএনপি

দ্য রিপোর্ট প্রতিবেদক : কারাগারের ভেতরে আদালত বসিয়ে খালেদা জিয়ার বিচার কার্যক্রম পরিচালনার যে সিদ্ধান্ত, তা সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন বলে মন্তব্য করেছে বিএনপি। মঙ্গলবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপার্সনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর৷


মির্জা ফখরুল বলেন, সরকার প্রজ্ঞাপন জারি করে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া চ্যারিটেবল মামলা বকশীবাজার কারা অধিদপ্তরের মাঠ থেকে কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। আগামীকাল থেকে কারাগারে তার মামলা পরিচালনা করা হবে, এটি সংবিধান বিরোধী। এটি ৩৫/৩ এর সম্পূর্ণ লঙ্ঘন। এই ধারায় সুস্পষ্ট লেখা আছে এধরনের মামলা প্রকাশ্যে হতে হয়। এটা অত্যন্ত সেনসিটিভ ইস্যু। এটা প্রকাশ্যে পরিচালিত হতে হবে। কিন্তু এটা না করে কারাগারে বিচার করার সিদ্ধান্ত সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন।

তিনি বলেন, বেগম খালেদা জিয়াকে হয়রানি করা, আসন্ন নির্বাচন থেকে বিরত রেখে একদলীয় নির্বাচন চূড়ান্ত করার জন্য এই সিদ্ধান্ত। আমরা এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাই, এই সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে এবং তাকে নিঃশর্ত মুক্তি দিতে হবে।

ফখরুল বলেন, এটাকে আমরা রাজনৈতিকভাবে গুরুত্ব হিসেবে দেখছি। আমরা শিগগিরই রাজনৈতিক কর্মসূচি হাতে নেব।

এসময় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, গয়েশ্বর চন্দ্র রায়, ব্যারিস্টার জমির উদ্দীন সরকার, ড. আব্দুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

এর আগে বিকাল ৪টায় ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনৈতিকদের সঙ্গে বৈঠক করে বিএনপি।

বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, চীন, জাপান, কানাডা, পাকিস্তান, ইউরোপীয় ইউনিয়ন, মিশরসহ ১৮টি দেশের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বৈঠকে দেশের চলমান সার্বিক পরিস্থিতি নিয়ে কূটনীতিকদের ব্রিফ করে দলটি।

বিএনপি সূত্র জানায়, বিএনপি চেয়ারপার্সনের বিরুদ্ধে থাকা মামলার বিচারিক প্রক্রিয়া, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচারিক প্রক্রিয়া, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ক্ষমতাসীনদের মনোভাব, নির্বাচন কমিশনের ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), নির্বাচনে অংশ নেয়ার ক্ষেত্রে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলোর অবস্থানসহ সার্বিক বিষয়াদি নিয়ে কথা হয় বলে জানা যায়।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ০৪,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর



রে