thereport24.com
ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৮ মহররম ১৪৪০

শুরু হলো আইডিএলসি নাট্য উৎসব ২০১৮

২০১৮ সেপ্টেম্বর ০৪ ২৩:৪০:০৭
শুরু হলো আইডিএলসি নাট্য উৎসব ২০১৮

দ্য রিপোর্ট প্রতিবেদক: শুরু হলো আইডিএলসি নাট্য উৎসব-২০১৮। রাজধানীর শিল্পকলা একাডেমীর নাট্যশালায় উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। স্বাগত বক্তব্য দেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান। বাংলাদেশের মঞ্চ নাটকে তরুণদের সম্পৃক্ত করে প্রাণ সঞ্চারের উদ্দেশ্যেই এই উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানান আরিফ খান।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় উৎসবের উদ্বোধন ঘোষনার পরই মঞ্চস্থ হয় হাছনজানের রাজা। বর্ণিল জমিদারী জীবন ছেড়ে হাছন রাজা যান ভাটির অঞ্চলে। খুঁজে বেড়ান নিজেকে আর সৃষ্টিকর্তাকে। এই খুঁজে পাওয়ার মধ্যেই ঘটে হাছনজানের রাজা’র আত্ম-উপলব্ধি। এক্সপেরিমেন্টাল হলে হাছন রাজা’র জীবন কাহিনী এভাবেই মঞ্চস্থ করেন প্রাঙ্গণে মোর নাট্যদলের অভিনেতারা।

দ্বিতীয় পর্যায়ে মঞ্চস্থ হয় ম্যাক্সিম গোর্কির দ্য লোয়ার ডেপথস নাটক। জাতীয় নাট্যশালার মূল হলে এ নাটক পরিবেশন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ। কাহিনী জুড়ে ছিলো হতাশা আর অন্ধকার। নিরাশার অন্ধকারে কিছু মানুষ ডুবে থাকে। জ্বরা -মৃত্যুর মাঝে এক বৃদ্ধ এসে এই তরুণদের বাঁচার স্বপ্ন দেখায়। কিন্তু সময়ের বিপরীতে ক্ষীণ আশার সাথে জীবনগুলো একে একে নিভে যায়। দেশের বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসির উদ্যোগ দর্শকদের প্রশংসা কুড়ায় , যেমন প্রশংসিত হয় নাট্যকর্মীদের অভিনয়।

উৎসব চলবে আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিরাতেই দুটি করে মঞ্চস্থ হবে নাটক।

(দ্য রিপোর্ট/টিআইএম/সেপ্টেম্বর ০৪,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে