thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৭ মহররম ১৪৪০

শ্রীলংকাকে হারালো 'ফেবারিট' ভারত

২০১৮ সেপ্টেম্বর ০৫ ২১:০৭:০১
শ্রীলংকাকে হারালো 'ফেবারিট' ভারত

দ্য রিপোর্ট ডেস্ক : ভারত এবং শ্রীলংকার ম্যাচটি ছিল তারুণ্য বনাম তারুণ্যের লড়াই। সাতবারের সাফ চ্যাম্পিয়ন ভারতের ফুটবলারদের গড় বয়স ২২ বছর করে। শ্রীলংকারও তাই। দুই তরুণ দলের মধ্যে পার্থক্য র‌্যাংকিং। ভারত যেখানে র‌্যাংকিংয়ে ৯৬, শ্রীলংকার অবস্থান সেখানে পুরোপুরি ২০০। ভারতকে তাই রুখতে পারার কথা ছিল না প্রতিবেশি শ্রীলংকার। পারেওনি। 'বি' গ্রুপের প্রথম ম্যাচে শ্রীলংকাকে ২-০ গোলে হারিয়েছে হিতেষ শর্মারা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুধবারের ম্যাচে দাপট দেখিয়ে খেলেছে ভারত। সাফের ১২তম আসরের মধ্যে সাতবার চ্যাম্পিয়ন তারা। তাদের কাছে টুর্নামেন্টটি গুরুত্বহীন হয়ে পড়েছে। তবে তরুণ খেলোয়াড়দের ঝালিয়ে নেওয়ার বড় সুযোগটি ছাড়ছে না ভারত। আর তাই অনূর্ধ্ব-২০ দলের বেশিরভাগ খেলোয়াড়দের সুযোগ দিয়েছেন ভারতের কোচ স্টিফেন কনস্টেনটেইন।

তরুণ দল বলে ধুস করিয়ে উড়িয়ে দেওয়ার মতো ব্যাপার না। কারণ ভারত ২০২৬ বিশ্বকাপকে লক্ষ্য ধরে এগুচ্ছে। আর তাই অনূর্ধ্ব-২০ দলকে ধারালো বানাচ্ছে তারা। দলটির ওপর আলাদা করে চোখ ছিল স্পেনের এক টুর্নামেন্টে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলকে হারানোর কারণেও। তার কারণ ভারত ভালো মতো বুঝিয়ে দিয়েছে শ্রীলংকাকে।

ম্যাচের ৩৫ মিনিটের মাথায় প্রথম গোল করে ভারত। দেশটির ফরোয়ার্ড আশিক দারুণ এক থ্রু ধরে ঠান্ডা মাথায় দলের প্রথম লিড এনে দেন। এর আগে ম্যাচের ১৫ মিনিটের মাথায় দারুণ এক সুযোগ নষ্ট করে তারা। মিডফিল্ডার লিলিয়ানজুয়াল ছংটাকে দারুণ এক ক্রস দেন সুভাশিষ। তিনি বাম কর্নার থেকে গোলের লক্ষ্যে ভলি করেন। কিন্তু গোলের অনেক বাইরে ছিল তার শট। এরপর ৩৯ মিনিটে ছংটা আবার সুযোগ মিস করেন। তার ভুলের কারণে ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ভারত।

এরপর দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে ব্যবধান দ্বিগুন করে চ্যাম্পিয়নরা। বার বার সুযোগ মিস করা ভারতীয় ফুটবলার ছংটা দ্বিতীয়ার্ধের শুরুতে (৪৭ মিনিটে) দারুণ এক গোল করে দলের লিড বাড়ান। এর দুই মিনিট বাদে আবার গোলের সুযোগ মিস করেন ছংটা। ম্যাচের ৭২ মিনিটে ফারুক ভালো এক শট নেন। কিন্তু সামান্যের জন্য পোস্টের ওপর দিয়ে যায় তার শট। এরপর ২-০ গোলের জয়ের সন্তুষ্ট থাকতে হয় ফেবারিট ভারতকে। ব্যবধান বড় করতে না পারলেও তাদের কাছে পাত্তা পায়নি শ্রীলংকা।

র‌্যাংকিংয়ের মতো পরিসংখ্যানেও অবশ্য ভারত এগিয়ে ছিল। দু'দল এর আগে ১৯বার মুখোমুখি হয়েছে। ভারত জয় পেয়েছে ১২টিতে। শ্রীলংকার জয় মোটে দুটি। বাকি পাঁচ ম্যাচ সমতায় শেষ হয়েছে। তবে পরিসংখ্যান রেখে লড়াই করবেন বলে জানান শ্রীলংকা কোচ পাকের আলী। তার দল অবশ্য সেটা ঠিকমতো পেরে ওঠেনি।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ০৫,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে