thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

আইডিবি প্রেসিডেন্ট ঢাকায়

২০১৮ সেপ্টেম্বর ০৮ ০১:০৬:৫৮
আইডিবি প্রেসিডেন্ট ঢাকায়

দ্য রিপোর্ট ডেস্ক : দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জার। শুক্রবার রাতে তিনি ঢাকায় পৌঁছান। ঢাকায় আইডিবির আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন এবং এসডিজি বাস্তবায়নে উদ্ভাবনী ধারণা বিষয়ক এক রোডশোতে অংশ নিতে তার এ আগমন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, শনিবার রাজধানীর হোটেল র‌্যাডিসনে 'ট্রান্সফরমার্স রোডশো' নামে দিনব্যাপী এক অনুষ্ঠানে যোগ দেবেন আইডিবি প্রেসিডেন্ট। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানকে সঙ্গে নিয়ে তিনি এর উদ্বোধন করবেন। টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে সহায়ক ধারণা সংগ্রহ এ রোডশোর উদ্দেশ্য। এসডিজি বাস্তবায়নে উদ্ভাবনী ধারণা ও তা কার্যকরে 'ট্রান্সফর্ম' নামে এক কর্মসূচিতে আইডিবির ৫০ কোটি ডলারের তহবিল রয়েছে।

এদিন র‌্যাডিসন হোটেল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্দর এম এইচ হাজ্জার উপস্থিতিতে আইডিবির আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন করবেন। বর্তমানে ঢাকায় আইডিবির একটি প্রতিনিধি কার্যালয় রয়েছে। কোনো পূর্ণাঙ্গ কার্যালয় নেই। প্রতিনিধি অফিস জেদ্দায় সংস্থার প্রধান কার্যালয়ের অনুমোদন ছাড়া কোনো সিদ্ধান্ত নিতে পারে না।

বাংলাদেশের পাশাপাশি এ অঞ্চলে মালদ্বীপ আইডিবির সদস্য। এ ছাড়া ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার, ভুটান, চীনসহ সদস্য নয় এমন কয়েকটি দেশে আইডিবির কার্যক্রম রয়েছে। ঢাকা আঞ্চলিক কার্যালয় থেকে এসব দেশের কার্যক্রম দেখভাল করা হবে।

ইআরডির কর্মকর্তা জানান, ঢাকায় আইডিবির অফিস না থাকায় ঋণ অনুমোদন, দরপত্র মূল্যায়ন ও অর্থ ছাড়ে অনেক সময় ব্যয় হয়। এসব প্রক্রিয়া সহজ করতে বাংলাদেশে অফিস চালুর আবেদন করে আইডিবি। আপাতত আগারগাঁওয়ে আইডিবি ভবনের ১০ তলায় হবে আঞ্চলিক অফিস। তবে নিজস্ব ভবন নির্মাণের জন্য দুই একর জমি লিজ দিয়েছে সরকার। আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনের উল্টো দিকে এই ভবন নির্মাণের জায়গা বরাদ্দ রাখা আছে। ভবনটি হবে ২০ তলা। এখন চলছে ভবনের নকশা নির্মাণের কাজ।

১৯৭৪ সালে আইডিবির সদস্য হয় বাংলাদেশ। এ পর্যন্ত সংস্থাটি বাংলাদেশে প্রায় ১৯ বিলিয়ন ডলারের অর্থায়ন করেছে। ২০১৭ সালে বাংলাদেশকে প্রায় ১ বিলিয়ন ডলার ঋণ দেয় আইডিবি, যা সারাবিশ্বে সংস্থাটির মোট অর্থায়নের ৯ শতাংশ।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ০৭,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর