thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্রকে রুখতে সম্মত ইরান-তুরস্ক

২০১৮ সেপ্টেম্বর ০৮ ২১:৪৫:৩৩
যুক্তরাষ্ট্রকে রুখতে সম্মত ইরান-তুরস্ক

দ্য রিপোর্ট ডেস্ক : মার্কিন একতরফা নিষেধাজ্ঞা উপেক্ষা করার বিষয়ে একমত হয়েছে ইরান-তুরস্ক। এজন্য তেহরান ও আংকারার মধ্যে বাণিজ্য বাড়ানোর উদ্যোগ নিচ্ছে ইরান ও তুর্কি সরকার। শুক্রবার এ নিয়ে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ানের মধ্যে বৈঠক হয়।

ট্রাম্পের সমালোচনা করে ড. রুহানি বলেন, মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলার জন্য অবশ্যই ইরান ও তুরস্কের মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়াতে হবে। সিরিয়া সংকট সমাধানের জন্য ত্রিপক্ষীয় বৈঠকে অংশ নিতে তুর্কি প্রেসিডেন্ট গতকাল তেহরান সফর করেন। ত্রিপক্ষীয় বৈঠকে আরো অংশ নেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এরদোগানের সঙ্গে বৈঠকে রুহানি বলেন, ইরান ও তুরস্কের মধ্যে ব্যাংকিং এবং জ্বালানি সম্পর্ক বাড়াতে হবে। দুদেশের অর্থনৈতিক সম্পর্ক যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরি বলেও তিনি মন্তব্য করেন।

এছাড়া, দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে স্থানীয় মুদ্রা ব্যবহারের ওপর গুরুত্ব দেন তিনি।

বৈঠকে বিভিন্ন দেশের বিষয়ে মার্কিন অগ্রহণযোগ্য অবস্থানের নিন্দা জানান প্রেসিডেন্ট এরদোগান। তিনিও মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করার জন্য দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক বাড়ানো ও নতুন পরিকল্পনা করার কথা বলেন তিনি। সবক্ষেত্রে ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়ন ও শক্তিশালী করার জন্য তিনি প্রচেষ্টা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ০৮,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর