thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

খালেদা জিয়ার চিকিৎসা চেয়ে রিট

২০১৮ সেপ্টেম্বর ০৯ ২১:২৩:৩১
খালেদা জিয়ার চিকিৎসা চেয়ে রিট

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর বিশেষায়িত হাসপাতালে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রিট করার পর রোববার খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, খালেদা জিয়া কারাগারে। তিনি অনেক অসুস্থ। তার বাঁ পা ও হাত প্রায় অকেজো। এ অবস্থায় তার সুচিকিৎসা চেয়ে আবেদন করা হয়েছে।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি শেখ আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে সোমবার এ রিটের শুনানি হতে পারে। আদালতের অনুমতি নিয়ে রোববার রিট করেন ব্যারিস্টার নওশাদ জমির।

আবেদনে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি বিশেষ বোর্ড গঠন করার নির্দেশনাসহ তার চিকিৎসাসেবা-সংক্রান্ত যাবতীয় নথিপত্র দাখিলের নির্দেশনা চাওয়া হয়। রিটে স্বরাষ্ট্র সচিব, আইজি (প্রিজন), ঢাকা কেন্দ্রীয় কারাগারের সুপারসহ সংশ্নিষ্ট সাতজনকে বিবাদী করা হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট্র দুর্নীতি মামলায় অভিযুক্ত করে ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দেন। ওইদিন থেকেই ৭৩ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। গত ৭ এপ্রিল খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্বাস্থ্য পরীক্ষার জন্য নেওয়া হয়েছিল।

প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ : কারাগারের ভেতরে বসানো আদালতে চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বিচার প্রক্রিয়া নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন তার আইনজীবীরা। রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে দেখা করে বিষয়টি নিয়ে লিখিতভাবে আপত্তি জানান তারা। তাদের মতে, প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ না করেই কারাগারে এ আদালত স্থানান্তর করা হয়েছে। প্রধান বিচারপতি বিষয়টি দেখবেন বলে তাদের আশ্বাস দিয়েছেন বলে জানান সংশ্নিষ্ট আইনজীবীরা।

প্রধান বিচারপতির সঙ্গে এদিন দুপুরে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, নিতাই রায় চৌধুরী, মীর মোহাম্মদ নাসির উদ্দীন এবং ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

গত ৪ সেপ্টেম্ব্বর আইন মন্ত্রণালয় একটি গেজেট জারি করে বলা হয়, 'নিরাপত্তাজনিত কারণে' সরকারি আলিয়া মাদ্রাসার মাঠে স্থাপিত অস্থায়ী আদালত থেকে নাজিমুদ্দিন রোডে অবস্থিত পুরানো ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনে অস্থায়ী আদালত ঘোষণা করা হয়েছে। পরদিন সেখানেই আদালত বসেন এবং সেখানে খালেদা জিয়াকে হাজির করা হয়।

সাক্ষাতের পর জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ না করে সরকার এ ধরণের কোনো আদালতের প্রজ্ঞাপন জারি করতে পারে না। এটি সংবিধানের লঙ্ঘন। প্রধান বিচারপতি পৌনে এক ঘণ্টা ধৈর্য ধরে তাদের কথা শুনেছেন এবং বিষয়টি বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ০৯,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর