thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

সম্পর্ক আরও গভীর হলো : মোদি

২০১৮ সেপ্টেম্বর ১০ ১৮:২৬:৫৩
সম্পর্ক আরও গভীর হলো : মোদি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেলপথ প্রকল্পের বাংলাদেশ অংশের নির্মাণ কাজের উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া ভারত থেকে বাংলাদেশের জাতীয় গ্রিডে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সংযুক্তির উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১০ সেপ্টেম্বর) বিকেল পাঁচটায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ রেলপথ নির্মাণ কাজের উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী। একই সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রায় ৬৭৮ কোটি টাকা ব্যয়ে ৫৩ কিলোমিটার দীর্ঘ মৌলভীবাজারের কুলাউড়া-শাহবাজপুর রেলওয়ে সেকশনের পুনর্বাসন কাজের উদ্বোধন করা হয়েছে।

কনফারেন্সে মোদি হিন্দিতে বক্তব্য রাখলে শেষপর্যায়ে এসে তিনি বাংলায় বলেন, ‘আজ থেকে আমরা আরও কাছে এলাম। আমাদের সম্পর্ক আরও গভীর হলো।’

বর্তমান সময় বাংলাদেশ-ভারত সম্পর্ককে ইতিহাসের ‘সোনালি অধ্যায়’ হিসেবে অভিহিত করেন নরেন্দ্র মোদি।

জানা গেছে, ২০১০ সালের ১২ জানুয়ারি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং আখাউড়া-আগরতলা রেলপথ স্থাপনের চুক্তি স্বাক্ষর করেন। প্রায় ৪৭৭ কোটি টাকার এ প্রকল্পের সিংহভাগ অর্থের যোগান দিচ্ছে ভারত। আখাউড়া-আগরতলা রেলপথ মোট ১৫ কিলোমিটার। এর মধ্যে আগরতলা অংশে পাঁচ কিলোমিটার আর বাকি ১০ কিলোমিটার আখাউড়া অংশে। রেলপথটি আগরতলা রেলওয়ে স্টেশন থেকে নিশ্চিন্তপুর সীমান্ত দিয়ে আখাউড়ার গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন হয়ে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে শেষ হবে।

এদিকে নতুন ৫০০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ৩০০ মেগাওয়াট আসবে ভারতের সরকারি খাত ‘ন্যাশনাল থার্মাল পাওয়ার প্লান্ট’ থেকে।

২০০ মেগাওয়াট আসবে সে দেশের বেসরকারি খাত ‘পাওয়ার ট্রেডিং কর্পোরেশন’ থেকে।

বর্তমানে ভারত থেকে আমদানি করা বিদ্যুতের পরিমাণ ৬৬০ মেগাওয়াটের মধ্যে ৫০০ মেগাওয়াট পশ্চিমবঙ্গের বহরমপুর থেকে কুষ্টিয়ার ভেড়ামারায় যুক্ত হয়েছে।

এ ছাড়া ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ ভারতের ত্রিপুরা রাজ্য থেকে কুমিল্লায় বিদ্যুৎ গ্রিডে যুক্ত হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ১০, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর