thereport24.com
ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫,  ১০ মহররম ১৪৪০

ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধ করছে যুক্তরাষ্ট্র

২০১৮ সেপ্টেম্বর ১১ ০১:০৬:৪৭
ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধ করছে যুক্তরাষ্ট্র

দ্য রিপোর্ট ডেস্ক : ওয়াশিংটনে ফিলিস্তিনের কূটনৈতিক মিশন বন্ধ করে দেবে বলে জানিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এরই মধ্যে এ তথ্য প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনকে (পিএলও) জানিয়ে দেয়া হয়েছে।

ফিলিস্তিন কর্তৃপক্ষের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, তার অফিসকে যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে যে, ওয়াশিংটনে তাদের দূতাবাস বন্ধ করে দেয়া হবে। এর আগে গত বছরও ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধের হুমকি দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তবে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে আলোচনা চলায় মিশন বন্ধ করা হয়নি। গত ডিসম্বরে প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী উল্লেখ করে তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন। তারপর থেকেই ট্রাম্প প্রশাসনের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে ফিলিস্তিন।

এই ঘটনার পর ফিলিস্তিন জানিয়েছে, ইসরায়েলের পক্ষে অবস্থান করায় যুক্তরাষ্ট্রকে ‘সৎ মধ্যস্থতাকারী’ হিসেবে গ্রহণ করা যাবে না। শনিবার ইসরাইল অধিকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত ফিলিস্তিনিদের চিকিৎসা দেয় এমন হাসপাতালে দেয়া দুই কোটি মার্কিন ডলারের অর্থ সহায়তা বন্ধ করেছে যুক্তরাষ্ট্র।

গত সপ্তাহে ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য ত্রাণ বিতরণ করে এমন একটি জাতিসংঘের প্রকল্পকে অর্থ বরাদ্দ বাতিল করেছে ট্রাম্প প্রশাসন। ইউএনআরডব্লিউএ নামের সংস্থাটি ফিলিস্তিনি উদ্বাস্তুদের শিক্ষা, স্বাস্থ্য ও জরুরি সেবা দিয়ে থাকে। সংস্থাটির সবচেয়ে বড় দাতা ছিল যুক্তরাষ্ট্র। তারা সংস্থাটির ব্যয়ের ২৫ শতাংশ অনুদান দিত। সম্প্রতি ট্রাম্প বলেন, ফিলিস্তিনিরা যতক্ষণ পর্যন্ত না ইসরাইলের সাথে শান্তি চুক্তিতে সম্মত হবে, তার দেশ ততক্ষণ কোনো সহযোগিতা দেবে না ফিলিস্তিনকে।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ১১,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে