thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

জাতিসংঘের সঙ্গে ফখরুলে বৈঠক আজ

২০১৮ সেপ্টেম্বর ১৩ ০৮:৪২:৫৬
জাতিসংঘের সঙ্গে ফখরুলে বৈঠক আজ

দ্য রিপোর্ট ডেস্ক : আগামী নির্বাচন ও দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) বৈঠকে বসছে বিএনপির একটি প্রতিনিধি দল। এই দলের নেতৃত্ব দিচ্ছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টা) সংস্থাটির রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

এতে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি, খালেদা জিয়ার মুক্তি ও আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দলের পর্যবেক্ষণ তুলে ধরা হবে বলে জানা গেছে। এ সফরে জাতিসংঘের মহাসচিব এন্তোনি গুতেরাসের সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের বৈঠক হতে পারে। বৈঠকে যোগ দেওয়ার উদ্দেশে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে মঙ্গলবার মধ্যরাতে নিউইয়র্কের উদ্দেশে বাংলাদেশ ছেড়েছেন বিএনপি মহাসচিব ।

সূত্র জানায়, দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হলেও বৈঠকে আগামী সাধারণ নির্বাচন নিয়ে সৃষ্ট জটিলতাকেই বেশি প্রাধান্য দেবে বিএনপির প্রতিনিধি দল।

২০১৪ সালের নির্বাচনের আগে জাতিসংঘের তৎকালীন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকোর সঙ্গে বৈঠকে সরকার কয়েক মাসের মধ্যে নতুন নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি। এ বিষয়টি তুলে ধরে আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে জাতিসংঘের সহায়তা চাওয়া হতে পারে।

জাতীয় সংসদ নির্বাচনের কয়েক মাস আগে এ বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিএনপি নেতারা। তাদের মতে, জাতিসংঘ ও কমনওয়েলথের তত্ত্বাবধানে পৃথিবীর বিভিন্ন দেশে নির্বাচন অনুষ্ঠানের নজির রয়েছে।

সরকার শেষ পর্যন্ত পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের উদ্যোগ না নিলে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য জাতিসংঘের সহযোগিতা চাইতে পারে বিএনপি। সব দলের অংশগ্রহণে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার লক্ষ্যে সরাসরি জাতিসংঘের হস্তক্ষেপও চাইতে পারেন তারা।

গত ২৪ আগস্ট জাতিসংঘ মহাসচিবের পক্ষে রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বরাবর একটি চিঠি পাঠান। এতে জাতিসংঘ মহাসচিবের বাংলাদেশ সফরের সময় বিএনপির নেতাদের সঙ্গে সাক্ষাৎ না হওয়ায় দুঃখ প্রকাশ করে দলের নেতাদের জাতিসংঘের সদর দফতরে আমন্ত্রণ জানান।

আগামী নির্বাচনে সহায়তা ও খালেদা জিয়াকে কারা অন্তরীণ রাখার বিষয়টি অবহিত করে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে ২৮ ফেব্র“য়ারি চিঠি দিয়েছিল বিএনপি। ওই চিঠি ছাড়াও নিয়মিতই বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকদের ব্রিফ করছে দলটি। সর্বশেষ গত মঙ্গলবার কূটনীতিকদের সঙ্গে বৈঠক করে তারা।

জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে নিউইয়র্ক যাওয়ার আগে মঙ্গলবার রাতে দলের স্থায়ী কমিটির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন মির্জা ফখরুল। প্রায় তিন ঘণ্টার বৈঠকে সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়। এক পর্যায়ে স্থায়ী কমিটির এক সদস্য মহাসচিবের বিদেশ যাওয়ার প্রসঙ্গটি উত্থাপন করলে ফখরুল বলেন, জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে রাতেই তিনি নিউইয়র্ক যাচ্ছেন। এ সময় বৈঠকে বিস্তারিত তুলে ধরেন ফখরুল।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ১৩, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর