thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

রানারের অটোমোবাইলসের কাট-অফ প্রাইস ৭৫ টাকা 

২০১৮ সেপ্টেম্বর ১৩ ১৯:২০:০৫
রানারের অটোমোবাইলসের কাট-অফ প্রাইস ৭৫ টাকা 

দ্য রিপোর্ট প্রতিবেদক: রানার অটোমোবাইলসের নিলামে যোগ্য বিনিয়োগকারীদের দর প্রস্তাবে কাট-অফ প্রাইস ৭৫ টাকা নির্ধারন হয়েছে। কোম্পানিটির ৭২ ঘন্টার (১০ সেপ্টেম্বর- ১৩ সেপ্টেম্বর) নিলামে এই দর নির্ধারন হয়েছে।

কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। এরমধ্যে নিলামে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ৬২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার।যা নিলামের ৭২ ঘন্টায় প্রস্তাবকারীদের সর্বোচ্চ ৮৪ টাকা থেকে ৭৫ টাকার প্রস্তাবিত দরে পূরণ হয়েছে।

রানার অটোমোবাইলসের বাকি ৩৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ইস্যু করা হবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ার কাট-অফ প্রাইস থেকে ১০ শতাংশ কমে ইস্যু করা হবে। এ হিসাবে প্রতিটি শেয়ারের দর হয় ৬৭.৫০ টাকা। তবে পাবলিক ইস্যু রুলস অনুযায়ি, আইপিওতে শেয়ার ইস্যুর ক্ষেত্রে কোন ক্ষুদ্রাংশ বা পয়সা থাকবে না। যাতে রানারের ক্ষুদ্রাংশ দশমিকের পরে ৫ এর ঘরে যাওয়ায়, আইপিওতে ৬৮ টাকা দরে শেয়ার ইস্যু করা হবে।

বিডিংয়ের ৫৯২ জন বিডার দর প্রস্তাব করেছেন। এরমধ্যে ৫০ টাকা দরে সবচেয়ে বেশি ১২৩ জন বিডার দর প্রস্তাব করেছেন। এই ১২৩ জন বিডার ২ কোটি ৯৫ লাখ ২০ হাজার শেয়ার ১৪৭ কোটি ৬০ লাখ টাকায় কেনার জন্য দর প্রস্তাব করেছেন। এরপরে ৫৫ টাকায় দ্বিতীয় সর্বোচ্চ দর প্রস্তাব করেছেন ৭৮ জন বিডার এবং তৃতীয় সর্বোচ্চ ৪৩ জন ৬০ টাকা করে দর প্রস্তাব করেছেন।

বিডিংয়ে ৫৯২ জন বিডার সর্বোচ্চ ৮৪ টাকা থেকে সর্বনিম্ন ২৫ টাকার মধ্যে দর প্রস্তাব করেছেন। এবং মোট ৬৯১ কোটি ২৪ লাখ ৩৫ হাজার ৯০০ টাকার দর প্রস্তাব করেছেন।

এর আগে ১০ সেপ্টেম্বর বিকেলে রানার অটোমোবাইলসের নিলামেসর্বপ্রথম ৮১ টাকায় দর প্রস্তাব করা হয়। যেখানে ১জন বিডার ৮১ টাকা করে ১ লাখ ৫৪ হাজার ৩০০টি শেয়ার কেনার জন্য দর প্রস্তাব করেন। যার মোট দর ১ কোটি ২৪ লাখ ৯৮ হাজার ৩০০ টাকা।

গত ১০ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির বিডিং অনুমোদন দেয়।

কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। যা দিয়ে কোম্পানিটি গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করা হবে।

৩০ জুন ২০১৭ পর্যন্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) দাঁড়িয়েছে ৫৫.৭০ টাকা এবং শেয়ার প্রতি নিট সম্পত্তি (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত) দাঁড়িয়েছে ৪১.৯৪ টাকা। আর কর পরবর্তী ভারিত গড় হারে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩.৩১ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।

(দ্য রিপোর্ট/এমএসআর/সেপ্টেম্বর ১৩, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর