thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ঋত্বিক ঘটকের সঙ্গে মান্টোর তুলনা

২০১৮ সেপ্টেম্বর ১৫ ০০:৩০:৩৮
ঋত্বিক ঘটকের সঙ্গে মান্টোর তুলনা

দ্য রিপোর্ট ডেস্ক : উর্দু ভাষার বরেণ্য লেখক সাদত হোসেন মান্টোর জীবনী নিয়ে সিনেমা নির্মাণ করে আলোচনার জন্ম দিয়েছেন অভিনেত্রী ও নির্মাতা নন্দিতা দাশ। ছবিটির স্ক্রিনিংয়ে সম্প্রতি তিনি গিয়েছিলেন কলকাতায়। আর সেখানে গিয়ে উর্দু ভাষি লেখক মান্টোকে বাংলার অন্যতম নির্মাতা ঋত্বিক ঘটকের সাথে তুলনা করলেন।

ছবির ট্রেলার রিলিজের পর চারদিকে বেশ আলোচনার জন্ম দিয়েছে মুক্তি প্রতীক্ষিত ছবি ‘মান্টো’। ছবিটি নিয়ে আশাবাদী নির্মাতা নন্দিতা দাশ। ছবিটির শেষ মুহূর্তের প্রচারণায় তিনি ছুটছেন ভারতের বিভিন্ন রাজ্যে। তারই ধারাবাহিকতায় কলকাতার মানুষকে ছবিটি দেখালেন এই নির্মাতা। এসময় তার সঙ্গে ছিলেন মান্টোর চরিত্রে অভিনয় করা নওয়াজউদ্দিন সিদ্দিকী।

‘মান্টো’তে মূলত ১৯৪৬ থেকে ১৯৫০ সাল পর্যন্ত মান্টোর জীবনের সংকটময় সময়কে তুলে ধরা হয়েছে। শুধু মান্টো নন, ছবিতে প্রাণ পেয়েছে মান্টোর কিছু ছোটগল্পও। মান্টোকে তুল ধরতে কলকাতায় এসে নন্দিতা দাশ ঋত্বিক ঘটককে উদাহরণ হিসেবে টানলেন।

মান্টোকে ঋত্বিক ঘটকের সঙ্গে মিল পান জানিয়ে নন্দিতা বলেন, মান্টোর মতো ব্যক্তিত্বরা প্রতি দশকেই এসেছেন। আমি তো ঋত্বিক ঘটকের সঙ্গে তার অনেক মিল পাই।

এদিকে ‘মান্টো’ নিয়ে নির্মাতা নন্দিতার উচ্ছ্বাসকে খুব কাছ থেকে দেখেছেন নওয়াজ। নন্দিতাকে তিনি লেডি মান্টো বলে অভিহিত করে জানান, মান্টো ছবি নিয়ে আমরা যখন প্রথম আলোচনা শুরু করি, তার পাঁচ বছর আগে থেকেই নন্দিতা মান্টোকে নিয়ে পড়াশোনা করছেন। এখন তো উনি একদম লেডি মান্টো হয়ে উঠেছেন।

ছবিতে নওয়াজ উদ্দিন সিদ্দিকি ছাড়াও আরো অভিনয় করেছেন ঋষি কাপুরের মতো বর্ষীয়ান অভিনেতা। আছেন পরেশ রাওয়ালের মতো তুখোড় অভিনেতা। দেখা যাবে জাভেদ আখতারের মত প্রভাবশালী ব্যক্তিত্বকেও।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ১৫,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর