thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

পুলিশের হার

দুযুগ পর বিজ্ঞানী ফিরে পেলেন সম্মান

২০১৮ সেপ্টেম্বর ১৫ ০১:৪৬:১৪
দুযুগ পর বিজ্ঞানী ফিরে পেলেন সম্মান

দ্য রিপোর্ট ডেস্ক : দুই যুগ পর সত্য বেরিয়ে এলো প্রকাশ্যে। ভারতের কেরালার তিন পুলিশ কর্মকর্তার ষড়যন্ত্র আর ধোপে টিকেনি। নিজের হারানো সম্মান ফিরে পেলেন গুপ্তচর সন্দেহে ধৃত ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানী নাম্বি নারায়ণন। সুপ্রিমকোর্ট অহেতুক হয়রানি ও মানহানির জন্য তাঁকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দিয়েছে। পাশাপাশি ভুয়া মামলায় তাঁকে ফাঁসানোর জন্য কেরালা পুলিশের ভূমিকাও তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি দীপক মিশ্র নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ১৯৯৪ সালে ঘটনার শুরু। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার ক্রায়োজেনিক্‌স বিভাগের দায়িত্বে ছিলেন নাম্বি নারায়ণন। রকেটে তরল জ্বালানির ব্যবহারে তাঁর গবেষণা সাতের দশকে ভারতীয় মহাকাশ গবেষণাকে বেশ কয়েক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছিল। কেরলা পুলিশ তাঁর বিরুদ্ধে অভিযোগ আনে, টাকার লোভে দেশের গবেষণার গুরুত্বপূর্ণ নথি তিনি তুলে দিয়েছিলেন পাক মদদপুষ্ট মালদ্বীপের গোয়েন্দাদের হাতে। শুধু নাম্বি নায়ারণন নন, একই সঙ্গে আরও এক মহাকাশবিজ্ঞানীর বিরুদ্ধে এই মারাত্মক অভিযোগ এনেছিল পুলিশ। পরে সেই অভিযোগ থেকে মুক্ত হলেও প্রায় ৫০ দিন জেলবন্দি ছিলেন তিনি। এই সময়ে সীমাহীন মানসিক ও শারীরিক অত্যাচারের মধ্যে দিয়ে তাঁকে যেতে হয়েছিল বলে জানিয়েছিলেন তিনি।

১৯৯৬ সালেই তাঁর বিরু্দ্ধে আনা সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলে জানিয়েছিল সিবিআই। একই সঙ্গে কেরল পুলিশের আধিকারিকদের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছিলেন সিবিআই গোয়েন্দারা। ১৯৯৮ সালে তাঁকে এক লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল দেশের শীর্ষ আদালত। যদিও কী কারণে তাঁকে ফাঁসানো হয়েছিল তা নিয়ে কোনও তদন্ত এখনও পর্যন্ত হয়নি। তিন পুলিশ কর্তা সিবি ম্যাথু, কে কে জসুয়া এবং এস বিজয়নের নেতৃত্বেই তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছিল বলে জানা যায়।

এখন সত্তরেরও বেশি বয়স নাম্বি নারায়ণনের। ২০১৫ সালেই ওই পুলিশদের শাস্তির দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি । এর আগে জাতীয় মানবাধিকার কমিশনেরও দ্বারস্থ হয়েছিলেন তিনি। তাঁকে অন্তর্বর্তিকালীন ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশও দিয়েছিল মানবাধিকার কমিশন। কিন্তু সেই ক্ষতিপূরণে আবার স্থগিতাদেশ দেয় কেরালা হাইকোর্ট। এর পরই তিনি শীর্ষ আদালতের দ্বারস্থ হন। সেই মামলার পরিপ্রেক্ষিতেই শুক্রবার এই রায় দিল ভারতের শীর্ষ আদালত।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ১৫,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর