thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

প্রাইম ব্যাংকের উদ্যোক্তা বেচবেন ২৫ লাখ শেয়ার

২০১৮ সেপ্টেম্বর ১৫ ১০:০৫:১৬
প্রাইম ব্যাংকের উদ্যোক্তা বেচবেন ২৫ লাখ শেয়ার

দ্য রিপোর্ট প্রতিবেদক:তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি প্রাইম ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা খন্দকার মোহাম্মদ খালেদ ২৫ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

খন্দকার মোহাম্মদ খালেদের কাছে কোম্পানির মোট দুই কোটি ৯০ লাখ সাত হাজার ৪১৫টি শেয়ার রয়েছে। তা থেকে তিনি ২৫ লাখ শেয়ার বিক্রি করবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে ব্লক মার্কেটে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি সম্পন্ন করতে হবে।

কোম্পানিটির সর্বশেষ কার্যদিবসে তিন দশমিক শূন্য তিন শতাংশ বা ৫০ পয়সা কমে প্রতিটি শেয়ার সর্বশেষ ১৬ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৬ টাকা ২০ পয়সা। দিনজুড়ে ২২ লাখ ৫৫ হাজার ৭৪৮টি শেয়ার ৩৯৩ বার হাতবদল হয়, যার বাজারদর তিন কোটি ৬৮ লাখ ১১ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ১৬ টাকা থেকে সর্বোচ্চ ১৬ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৪ টাকা ৫০ পয়সা থেকে ৩০ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য সাত শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাসসহ মোট ১৭ শতাংশ লভ্যাংশ দিয়েছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১৮ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৪ টাকা ১১ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ১২১ কোটি ৫৫ লাখ ৩০ হাজার টাকা।

৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাববছরে ১৬ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের চেয়ে এক শতাংশ বেশি। এ সময় ইপিএস হয়েছে দুই টাকা ১৩ পয়সা এবং এনএভি ২৪ টাকা ৫৭ পয়সা। এটি আগের বছর ছিল যথাক্রমে দুই টাকা ১১ পয়সা ও ২৫ টাকা ৭৫ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ২১৮ কোটি ৮০ লাখ ৯০ হাজার টাকা, যা আগের বছর ছিল ২১৭ কোটি ৩০ লাখ টাক।
দুই হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ১৩২ কোটি ২৮ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ১২৪ কোটি ৮৯ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ১৫,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর