thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

টাইফুন মাংখুতের আঘাতে লণ্ডভণ্ড ফিলিপিন্স

২০১৮ সেপ্টেম্বর ১৫ ১২:৫৬:২৯
টাইফুন মাংখুতের আঘাতে লণ্ডভণ্ড ফিলিপিন্স

দ্য রিপোর্ট ডেস্ক : চলতি বছর বিশ্বের সবচেয়ে শক্তিশালী সুপার টাইফুন মাংখুতের আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে ফিলিপিন্সের উত্তরাঞ্চলীয় উপকূলীয় এলাকা।

খবরে বলা হয়েছে, শক্তিশালী বাতাস ও ভারী বর্ষণে লুজান দ্বীপে ঘরবাড়ির জানালা ভেঙে গেছে এবং বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। খব বিবিসির।

ঘূর্ণিঝড়ের গতিপথে চল্লিশ লাখের বেশি মানুষ রয়েছে। ঘণ্টায় ২০০ কিলোমিটার বাতাসের গতিতে আঘাত হানা এই টাইফুনের দমকা হাওয়া সর্বোচ্চ ঘণ্টায় ৩৩০ কিলোমিটার পর্যন্ত পৌঁছেছে।

টাইফুনের কারণে ৬ মিটার (২০ ফুট) উঁচু ঢেউ আঘাত হানতে পারে এমন আশঙ্কায় হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, টাইফুনে ঝুঁকিপূর্ণ ভবনের ‘অনেক ক্ষতি’ হতে পারে। কাগায়ান, উত্তরাঞ্চলীয় ইসাবেলা, আপাইয়াও এবং আবরা প্রদেশে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করেছেন কর্মকর্তারা।
স্থানীয় সময় শুক্রবার দিনগত রাত ১টা ৪০ মিনিটে ফিলিপিন্সের উত্তর-পূর্বাঞ্চলীয় বাগগাওয়ে টাইফুন মাংখুত আঘাত হানে। স্থানীয়ভাবে ওমপং নামে পরিচিত এই ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ৩৫ কিলোমিটার গতিতে উত্তর-পশ্চিম দিকে সরে যাচ্ছে।

এদিকে টাইফুন মাংখুতকে সামনে রেখে ফিলিপিন্সে জল ও আকাশ যাত্রা সীমিত করা হয়েছে। বহু ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া স্কুল বন্ধ রাখাসহ সেনাবাহিনী সতর্ক অবস্থায় রাখা হয়েছে।
অন্যদিকে ভারী বর্ষণের কারণে ভূমিধস ও তাৎক্ষণিক বন্যার ব্যাপারেও সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন বলছে, শক্তির দিকে থেকে টাইফুন মাংখুত চলতি বছরের সবচেয়ে শক্তিশালী ক্রান্তীয় ঘূর্ণিঝড়।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, টাইফুনটি পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং রোববার হংকংয়ের ওপর দিয়ে যাবে।

টাইফুন মাংখুতের আঘাতকে সামনে রেখে হংকং কর্তৃপক্ষ বাসিন্দাদের ঘরে থাকার আহ্বান জানিয়েছে। আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, গত কয়েক দশকের মধ্যে এটি ওই এলাকায় সবচেয়ে শক্তিশালী ক্রান্তীয় ঘূর্ণিঝড়। মঙ্গলবার নাগাদ টাইফুন মাংখুত দুর্বল হয়ে একটি ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগে ২০১৩ সালে সুপার টাইফুন হাইয়ানের আঘাতে ফিলিপিন্সে সাত হাজারের বেশি মানুষ মারা যায়। আর ক্ষতিগ্রস্ত হয় কয়েক লাখ মানুষ।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বের ১৫, ২০১৮ )

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর