thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

কেনিয়ায় প্লাস্টিক ব্যাগে ১২ শিশুর মরদেহ উদ্ধার

২০১৮ সেপ্টেম্বর ১৯ ১০:১৯:০১
কেনিয়ায় প্লাস্টিক ব্যাগে ১২ শিশুর মরদেহ উদ্ধার

দ্য রিপেোর্ট ডেস্ক : কেনিয়ার রাজধানী নাইরোবির একটি হাসপাতালে প্লাস্টিকের ব্যাগ ও বাক্সের ভেতর ১২ শিশুর মৃতদেহ পাওয়া গেছে। নাইরোবির গভর্নর মাইক সোনকো হঠাৎ ওই হাসপাতাল পরিদর্শনে যাওয়ার পর মৃতদেহগুলো পাওয়ার ঘটনায় তদন্তের নির্দেশ দেন। খবর- সিএনএনের।

গভর্নর মাইক সোনকো বলেন, হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলা ও শিশু মৃত্যুর খবরে সোমবার আমি পুমওয়ানি ম্যাটারনিটি হাসপাতাল পরিদর্শনে যাই। ঝটিকা এই সফরে আমি ১২ শিশুর মৃতদেহের খোঁজ পাই। ওই শিশুদের মৃতদেহ একটি রুমের মধ্যে বাক্স এবং পেপার ব্যাগের ভেতর রাখা ছিল।

গভর্নর সোনকোর ওই ঝটিকা সফরের একটি ভিডিও অনলাইনে শেয়ার করা হয়েছে। সেখানে দেখা গেছে, গভর্নর হাসপাতালে ঢুকে জানতে চাইছেন ওইদিন কতজন শিশু মারা গেছে। হাসপাতালের একজন কর্মী জানায়, শুক্রবার থেকে মাত্র একটি শিশু মারা গেছে। কিন্তু গভর্নর বলেন তিনি জানতে পেরেছেন মৃতের সংখ্যা আরও বেশি।

সোয়াহিলি ভাষায় তিনি বলেন, আমাকে ফাঁকি দেয়ার চেষ্টা করবেন না, আমার কাছে ছয়জনের মৃত্যুর খবর আছে। আপনি আমাকে একটি মৃতদেহের কথা বলছেন, ঠিক করে বলুন কতজন শিশুর মৃত্যু হয়েছে?

একটি রুমের ভেতর থাকা কয়েকটি বাক্স ও প্লাস্টিক ব্যাগ খুলতে একজন কর্মচারীকে নির্দেশ দেন গভর্নর সোনকো। সেগুলো থেকে ১২টি মৃতদেহ খুঁজে পায় তারা।

ওই মৃত শিশুদের খোঁজ পাওয়ার পর গভর্নর সোনকো বলেন, এটা একটা পুলিশ কেস। একদিনে ১২ শিশুর মৃত্যু হতে পারে না। আপনারা এই মৃতদেহগুলো প্লাস্টিক ব্যাগের মধ্যে লুকাচ্ছেন কিন্তু তারা মানুষ।

তবে কী কারণে ওই শিশুদের মৃত্যু হয়েছে বা তাদের মায়েদের সঙ্গে কী ঘটেছে তা এখনও জানা যায়নি।

এদিকে গভর্নর সোনকা জানিয়েছেন, ওই ঘটনার পর তিনি হাসপাতালের সুপারিন্টেনডেন্ট, প্রশাসক এবং দায়িত্বরত প্রসূতি ও স্ত্রীরোগ চিকিৎসকসহ কয়েকজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

অন্যদিকে একজন চিকিৎসক স্ট্যান্ডার্ড পত্রিকায় লিখেছেন, পুমওয়ানি হাসপাতালে মৃতদেহ রাখার কোনও ব্যবস্থা নেই। তাই মৃতদেহ মর্গে স্থানান্তরের আগে সেগুলো বাক্স বা প্লাস্টিক ব্যাগে রাখাটা ওই হাসপাতালে অস্বাভাবিক নয়।

উল্লেখ্য, কেনিয়ার পাবলিক হাসপাতালগুলোয় অবহেলা ও অব্যবস্থাপনার এই বিষয়টি নতুন নয়। চিকিৎসক-নার্সের তুলনায় অতিরিক্ত রোগী, পর্যাপ্ত তহবিলের অভাবসহ বিভিন্ন কারণে এমনটা ঘটে থাকে।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর