thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

নওয়াজ মুক্ত

২০১৮ সেপ্টেম্বর ১৯ ২২:১০:১৭
নওয়াজ মুক্ত

দ্য রিপোর্ট ডেস্ক : আদালতের আদেশের পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। একই সঙ্গে মুক্তি পেয়েছেন নওয়াজের মেয়ে মরিয়ম নওয়াজ ও জামাতা মোহাম্মদ সফদার। উচ্চ আদালত তাঁদের সাজা স্থগিতের আদেশ দেওয়ার পর বুধবার রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগার থেকে মুক্তি পান তাঁরা। কথিত দুর্নীতির মামলায় ১০ বছরের সাজা পেয়ে দুই মাস কারাভোগের পর তিনি মুক্তি পান।

ডন-এর খবরে বলা হয়েছে, রাজনৈতিক দল পিএমএল-এনের সভাপতি শাহবাজ শরিফের নেতৃত্বে বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা বুধবার সন্ধ্যায় আদিয়ালা কারাগারে পৌঁছান। সেখানে তাঁরা নওয়াজ শরিফকে স্বাগত জানান। এ সময় কারাগারের সামনে দলটির অসংখ্য সমর্থক জড়ো হয়।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, স্ত্রী কুলসুম নওয়াজের মৃত্যুর এক সপ্তাহের মধ্যে মুক্তি পেলেন নওয়াজ শরিফ। ক্যানসারে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কুলসুম। ওই সময় কয়েক দিনের জন্য প্যারোলে কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন পাকিস্তানের এই সাবেক প্রধানমন্ত্রী।

বুধবার দেশটির আদালত পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) শীর্ষ এ নেতাকে মুক্তির আদেশ দেন। আদালত একইসঙ্গে নওয়াজের মেয়ে মরিয়ম শরীফকেও মুক্তির আদেশ দিয়েছেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই রায় দিয়েছেন বলে বিবিসি জানায়।

লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাটের মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগ আনা হয় নওয়াজ শরীফ ও তার পরিবারের ওপর।
অবশ্য নওয়াজ পরিবার বরাবরই এই অভিযোগ অস্বীকার করে একে রাজনৈতিক হয়রানি বলে আসছে।

পাকিস্তানের জাতীয় নির্বাচনের আগে দুর্নীতির মামলায় নওয়াজ শরীফকে ১০ বছর এবং তার মেয়ে মরিয়ম শরীফকে ৭ বছরের কারাদণ্ডাদেশ দেন আদালত।

নির্বাচনের অযোগ্য হওয়ার পাশাপাশি তাদেরকে গত জুলাইয়ে তাদের জেলে যেতে হয়। পরে ওই নির্বাচনে সাবেক ক্রিকেটার ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই -ইনসাফের (পিটিআই) সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সরকার গঠন করে।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ১৯,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর