thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

পাকিস্তানের সঙ্গে ভারতের বৈঠক বাতিল

২০১৮ সেপ্টেম্বর ২২ ১১:১৪:১০
পাকিস্তানের সঙ্গে ভারতের বৈঠক বাতিল

দ্য রিপোর্ট ডেস্ক : নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ভারত-পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বাতিল করেছে নয়াদিল্লি।

পাকিস্তানের সঙ্গে বৈঠক হবে এমন ঘোষণা দেয়ার পর পুরো একটি দিনও পার হয়নি। এর মধ্যে সিদ্ধান্ত পাল্টাতে হয়েছে ভারতকে।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) কাশ্মীরে তিন ভারতীয় পুলিশের মরদেহ পাওয়া যায়। এর পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠক হবে না।

আর এই তিনজনের নিহত হওয়ার ঘটনাকে ভারত দেখছে প্রধানমন্ত্রী ইমরান খান ও পাকিস্তানের অসৎ উদ্দেশ্যের অংশ হিসেবে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, পাকিস্তানের দিক থেকে যে অভিপ্রায় পাওয়া গেছে, তা অপরিষ্কার। তিনি বলেন, নতুন করে আলোচনা শুরু করতে ইসলামাবাদের কাছ থেকে যে প্রস্তাব দেয়া হয়েছে, তার নেপথ্যের অসৎ অ্যাজেন্ডা প্রকাশ পেয়ে গেছে।

রাবীশ কুমারের ভাষায়, পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী ইমরান খানের আসল চেহারা গত কয়েক মাসে বের হয়ে গেছে। কাজেই এ অবস্থায় কোনো বৈঠকে বসা হবে অর্থহীন।

এর আগে বৃহস্পতিবার রবীশ কুমার পাকিস্তানের সঙ্গে ভারতের সম্ভাব্য বৈঠকের কথা জানিয়েছিলেন।

তিনি বলেছিলেন, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের আসন্ন বার্ষিক সভার ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশির মধ্যে বৈঠক হবে।

এনডিটিভির খবরে বলা হয়, শুক্রবার সকালে যে তিন পুলিশ কর্মকর্তার লাশ উদ্ধার হয়, তাদের শরীরে বুলেট ছিল। ভারত বিষয়টিকে দেখছে, কট্টরপন্থী সংগঠন হিজবুল মুজাহিদীনের হামলা হিসেবে।

কারণ মাত্র দুই দিন আগে এই সংগঠনটি কাশ্মীরে থাকা ভারতীয় পুলিশ সদস্যদের হত্যার হুমকি দিয়ে একটি ভিডিও বার্তা ইন্টারনেটে প্রকাশ করে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কুরাইশি বৈঠক বাতিলকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন। তিনি বলেন, ইতিমধ্যে আমরা ভারতকে বলেছি, যদি তারা আমাদের দিকে এক পা এগোয়, তবে আমরা তাদের দিকে দুই পা এগোব।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২২, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর