thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

ভারত আফগান উত্তেজনাকর ম্যাচ টাই

২০১৮ সেপ্টেম্বর ২৬ ০২:২৭:১৭
ভারত আফগান উত্তেজনাকর ম্যাচ টাই

দ্য রিপোর্ট ডেস্ক : ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই (সমতা) করে মাঠ ছেড়েছেন রশিদ খানরা। এ ম্যাচে হারলে আফগানিস্তান পরপর তিন ম্যাচে শেষ ওভারে হারের বিরল রেকর্ডই করে ফেলতো। আগের দুই ম্যাচে পাকিস্তান এবং বাংলাদেশ বিপক্ষে শেষ ওভারে হেরেছে তারা। কিন্তু ভারতের শ্বাস রুদ্ধ করে শেষ পর্যন্ত ম্যাচটা টাই করতে বাধ্য করেছে তারা।

ভারতীয় অলরাউন্ডার রাভেন্দ্র জাদেজার হয়তো মাথা গুলিয়ে গিয়েছিল। না হলে দুই বলে এক রান নেওয়ার সমীকরণে তিনি বল তুলে মারার ঝুঁকি কেনো নেবেন।

আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে জিততে হলে অবশ্য রেকর্ড করতে হতো ভারতের। এর আগে শেখ জায়েদ স্টেডিয়ামে ২৫০ রান তাড়া করে জেতার রেকর্ড ছিল দুটি। প্রথমে মনে হচ্ছিল আফগানদের দেওয়া রান মামুলি বানিয়ে ফেলবে ভারত। কিন্তু শেষ পর্যন্ত আফগানরা বুঝিয়ে দিয়েছে কেনো তাদের স্পিনারদের বিশ্ব সেরা বলা হয়।

ভারতের বিপক্ষে প্রথমে ব্যাটে নেমে করা ২৫২ রানেই রশিদ-মুজিব উররা অলআউট করে দিয়েছে ভারতকে। মোহাম্মদ শাহজাদের করা সেঞ্চুরির স্বার্থকতা দিয়েছেন তারা। আফগানদের ভালো করার পেছনে প্রথমে ব্যাট করার ভূমিকা আছে। আর আফগানিস্তান অধিনায়ক আসগর আফগানের টস ভাগ্যেও বলতে হবে।

এ নিয়ে এশিয়া কাপের পাঁচ ম্যাচের চারটিতে টস জিতেছেন তিনি। চারবারই টস জিতে ব্যাট করেছেন। প্রতিবারই তার দল রান তুলেছে আড়াইশ’ ছোঁয়া। ভারতের বিপক্ষেও প্রথমে ব্যাট করে ২৫২ রানের ভালো সংগ্রহ পায় আফগানরা। মোহাম্মদ শাহজাদের দুর্দান্ত সেঞ্চুরি এবং নবীর ফিফটিকে ওই রান তোলে আসগর আফগানের দল।

আফগানরা ৬৫ রানে প্রথম উইকেট হারায়। এরমধ্যে ৬০ রান করেন মোহাম্মদ শাহজাদ। তার অপর ওপেনিং নিজের ৫ রানে আউট হন। এরপর ৮৪ রানের মাথায় আফগানদের ৪ উইকেট পড়ে যায়। কিন্তু ক্রিজে ঠাঁই দাঁড়িয়ে থাকেন শাহজাদ। তিনি একাই ভারতীয় বোলারদের কচুকাটা করেছেন। খেলেছেন ১১৬ বলে ১২৪ রানের দুর্দান্ত এক ইনিংস। ছয় মেরেছেন ৭টি। এছাড়া ১১টি চার মেরেছেন তিনি। পরে মোহাম্মদ নবী ৫৬ বলে ৬৪ রানের দারুণ এক ইনিংস খেললে ভারতের সামনে ভালো লক্ষ্য দাঁড় করায় তারা।

জবাবে ব্যাট করতে নামা ভারত দুই ওপেনার লোকেশ রাহুল এবং আম্বাতি রাইডুর দুর্দান্ত ব্যাটিংয়ে কোন উইকেট না হারিয়ে শতরান তুলে ফেলে। দলীয় ১১০ রানের মাথায় প্রথম উইকেট হারায় ভারত। ফিরে যান রাইডু। এরপর ১২৭ রানে ফিফটি করে ফেরেন রাহুলও। দুই উইকেটে ১২৭ করা দলটি বাকি ৮ উইকেটে ১২৬ রান তুলতে পারেনি। অলআউট হয়ে গেছে ঠিক আফগানদের করা ২৫২ রানে।

আফগানদের হয়ে রশিদ খান, মোহাম্মদ নবী এবং আফতাব আলম দুটি করে উইকেট নেন। ভারতের হয়ে জাদেজা ৩টি এবং কুলদীপ যাদব নেন ২ উইকেট। শুরুতে টসের সময় একটু বিস্ময় উপহার দেন এমএস ধোনী। আসগরের সঙ্গে টস করতে নামেন তিনি। ভারতের এশিয়া কাপের ফাইনাল আগেই ঠিক হয়ে গেছে। তাই আফগানদের বিপক্ষে ভারতের পরীক্ষা-নিরীক্ষার ম্যাচ ধরা হচ্ছে এটাকে। তাতে ভারতের হয়ে এ ম্যাচে ওয়ানডে অভিষেক হয়েছে পেসার দিপক চাহারের।

ভারতের এ ম্যাচের অধিনায়ক ধোনী। কারণ দলে নেই অধিনায়ক এবং ওপেনার রোহিত শর্মা। এছাড়া শেখর ধাওয়ানকে দেওয়া হয়েছে বিশ্রাম। পেস আক্রমনে ছিলেন না ভুবনেশ্বর কুমার এবং জসপ্রিত বুমরাহ। এছাড়া স্পিনার যুজবেন্দ্র চাহালকে রাখা হয় দলের বাইরে। লোকেশ রাহুল-রাইডু করেন ওপেন। ভারতের পেস আক্রমণ সামলান দিপক চাহার, খলিল আহমেদরা।

(দ্য রিপোর্ট/একেএমএম/ সেপ্টেম্বর ২৬,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর