thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ইরানকে বৈশ্বিক বাণিজ্য থেকে বিচ্ছিন্ন করুন: ট্রাম্প

২০১৮ সেপ্টেম্বর ২৬ ০৯:৫৫:৫৭
ইরানকে বৈশ্বিক বাণিজ্য থেকে বিচ্ছিন্ন করুন: ট্রাম্প

দ্য রিপেোর্ট ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে বৈশ্বিক বাণিজ্য থেকে বিচ্ছিন্ন করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট এই আহ্বান জানান। খবর- আল-জাজিরার।

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের কোনও এক ফাঁকে ইরানি প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্প মিলিত হতে পারেন বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু সব ধারণা উড়িয়ে এদিন তিনি ইরানি প্রেসিডেন্ট রুহানিকে এক হাত নিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরান বিশ্বে ‘সন্ত্রাসবাদের শীর্ষ মদদদাতা’। ইরানি শাসক গোষ্ঠী আগ্রাসন ও বিস্তৃতির কারণে দেশটির প্রতিবেশীদের অনেক মূল্য দিতে হয়েছে। জনগণের টাকা পয়সা লুটপাট করে ইরানি কর্তৃপক্ষ প্রক্সি যুদ্ধে জড়িয়ে পড়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ইরানি স্বৈরশাসক তহবিলের অর্থ দিয়ে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম মিসাইল, অভ্যন্তরীণ নিপীড়ন বৃদ্ধি, অর্থনৈতিক সন্ত্রাসবাদ, তহবিল ধ্বংস এবং সিরিয়া ও ইয়েমেনে হত্যাকাণ্ড চালাচ্ছে।

তিনি আরও বলেন, এ ধরনের আগ্রাসন যতদিন অব্যাহত থাকবে ততদিন ইরানি শাসকগোষ্ঠীকে আলাদা করে রাখতে হবে। এজন্যে সব দেশের প্রতি আহ্বান জানাই।

এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয়জাতির একটি চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই চুক্তি ত্রুটিপূর্ণ উল্লেখ করে নতুন করে চুক্তির আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। তবে ছয়জাতির বাকি দেশগুলো মার্কিন প্রেসিডেন্টের এই ধরনের মনোভাবের সঙ্গে দ্বিমত পোষণ করে।

উল্লেখ্য, গেল ৭ আগস্ট তেহরানের ওপর প্রথম দফার নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ওয়াশিংটন। ইরানের বৃহত্তম রপ্তানি তেল ও গ্যাস খাতকে টার্গেট করে আরেক দফার নিষেধাজ্ঞা আগামী ৫ নভেম্বর কার্যকর হবে।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর