thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’: রুহানি

২০১৮ সেপ্টেম্বর ২৬ ১১:৩১:০৩
ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’: রুহানি

দ্য রিপোর্ট ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, দেশটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনের প্রথম দিনে এই মন্তব্য করেন ইরানের প্রেসিডেন্ট। খবর আল-জাজিরার।

এদিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সমালোচনা করে দেশটিকে বৈশ্বিক বাণিজ্য থেকে বিচ্ছিন্ন করে দিতে সব দেশের প্রতি আহ্বান জানায়। এরই জবাবে যুক্তরাষ্ট্রের দিকেও তোপ দাগান ইরানের প্রেসিডেন্ট রুহানি।

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরও নিষেধাজ্ঞা আরোপে প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্ত এক ধরনের ‘অর্থনেতিক সন্ত্রাসবাদ’। এসময় তিনি অভিযোগ করে বলেন, মার্কিন প্রশাসন তার সরকারকে উৎখাতের চেষ্টা করছে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, যুক্তরাষ্ট্র যে সরকারকে আলোচনায় বসার আহ্বান জানাচ্ছে, সেই প্রশাসনকেই প্রকাশ্যে উৎখাতের পরিকল্পনা করছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের নাম সরাসরি উল্লেখ না করে ইরানি প্রেসিডেন্ট বলেন, কিছু বিশ্ব নেতা তাদের ‘অদূরদর্শিতা, আন্তর্জাতিক মূল্যবোধ ও প্রতিষ্ঠানকে অসম্মান’ করে বিশ্বের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে।

তিনি বলেন, জোটবদ্ধতার মুখোমুখি হওয়া শক্তিমত্তার চিহ্ন নয় বরং নির্বুদ্ধিতার লক্ষণ।

রুহানি বলেন, জোটবদ্ধতাকে বর্জন করা জটিল এবং আন্তঃসম্পর্কীয় বিশ্বকে বোঝার অক্ষমতার ইঙ্গিত দেয়। মনে হচ্ছে মার্কিন সরকার-অন্তত বর্তমান প্রশাসন-সব আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে অকার্যকর করার চেষ্টা করছে।

এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয়জাতির একটি চুক্তি থেকে মে মাসে যুক্তরাষ্ট্রকে বের করে নেন প্রেসিডেন্ট ট্রাম্প। গেলো ৭ আগস্ট তেহরানের ওপর প্রথম দফার নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ওয়াশিংটন। ইরানের বৃহত্তম রপ্তানি তেল ও গ্যাস খাতকে টার্গেট করে আরেক দফার নিষেধাজ্ঞা আগামী ৫ নভেম্বর কার্যকর হবে।

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে প্রেসিডেন্ট রুহানির বৈঠক হতে পারে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু এক সাক্ষাৎকারে রুহানি বলেন, যুক্তরাষ্ট্র ২০১৫ সালের পরমাণু চুক্তিতে পুনরায় ফিরে গেলেই আলোচনা হতে পারে।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর