thereport24.com
ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫,  ১১ সফর ১৪৪০

ঘরেই বানিয়ে নিন মেকআপ সামগ্রী

২০১৮ সেপ্টেম্বর ২৯ ১১:০৯:২৫
ঘরেই বানিয়ে নিন মেকআপ সামগ্রী

দ্য রিপোর্ট ডেস্ক : লিপস্টিক, আইশ্যাডো বা মাস্কারা ছাড়া কি আর মেকআপ কমপ্লিট হয়? কিন্তু সবসময় টাকা খরচ করে নামীদামি ব্র্যান্ডের জিনিস কিনতেও ইচ্ছে করে না। কেমন হয় যদি বাড়িতেই বানিয়ে নিতে পারেন পছন্দসই মেকআপ সামগ্রী? চলুন দেখে নেয়া যাক-

নিজে বানান ক্রেয়ন লিপস্টিক

উপাদান
১ টেবিলচামচ নারকেল তেল
১ চাচামচ পেট্রোলিয়াম
১ টা টক্সিন-হীন ক্রেয়ন
রাখার জন্য কনটেনার

পদ্ধতি
পাত্রে পানি নিয়ে ফুটিয়ে নিন। অন্য একটা কাচের পাত্রে নারকেল তেল আর পেট্রোলিয়াম জেলি একসঙ্গে গলিয়ে একটা মসৃণ, পাতলা মিশ্রণ তৈরি করে নিন। আপনি কতটা গাঢ় রং চাইছেন, তার ভিত্তিতে অর্ধেকটা বা একটা গোটা ক্রেয়ন গলিয়ে নারকেল তেল আর পেট্রোলিয়াম জেলির মধ্যে মিশিয়ে নিন। ক্রেয়ন ভালোমতো মিশে গেলে কনটেনারে ঢেলে মিনিট দশেক ঠান্ডা হতে দিন। ফ্রিজে রেখে ঠান্ডাও করে নিতে পারেন। লিপব্রাশের সাহায্যে প্রয়োজনমতো ব্যবহার করুন।

নিজে বানান ক্রিম আইশ্যাডো

উপাদান
১ টেবিলচামচ নারকেল তেল
১ টেবিলচামচ মোম
গুঁড়ো আইশ্যাডো (পুরোনো ভেঙে যাওয়া আইশ্যাডো ব্যবহার করতে পারেন)
কনটেনার

পদ্ধতি
নারকেল তেল, মোম আর গুঁড়ো আইশ্যাডো একসঙ্গে মিশিয়ে কম আঁচে ফোটান। ভালো করে মিশিয়ে নিন। ভালোভাবে মিশে গেলে কনটেনারে রেখে ঠান্ডা হতে দিন। ব্রাশ দিয়ে চোখের পাতায় আইশ্যাডোর মতোই পরুন।

নিজে বানান মাস্কারা

২ চাচামচ নারকেল তেল
৪ চাচামচ অ্যালো ভেরা জেল
১/২ থেকে ১ চাচামচ মোম
১টা বা ২টো ক্যাপসুল অ্যাক্টিভেটেড চারকোল (কালো রঙের জন্য) বা কোকো পাউডার (ব্রাউন রঙের জন্য)

মাস্কারা রাখার জন্য পরিষ্কার কনটেনার

পদ্ধতি
মোমটা কুরিয়ে নিন। নারকেল তেল, অ্যালো ভেরা জেল আর কুরনো মোম ছোট সসপ্যানে নিয়ে কম আঁচে গরম করুন। মোম কিছুক্ষণের মধ্যেই গলে যাবে। ঠিক কতটা গাঢ় রং চাইছেন, তার ভিত্তিতে অ্যাক্টিভেটেড চারকোল বা কোকো পাউডারের একটা অথবা দুটো ক্যাপসুল এই মিশ্রণে ঢেলে দিন। সমানে নেড়ে নেড়ে ভালোভাবে মেশাতে হবে। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে প্রথমে পাইপিং ব্যাগে, তারপর মাস্কারা টিউবে ভরে নিলেই আপনার এক্সক্লুসিভ মাস্কারা রেডি!

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর



রে