thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫,  ৪ রবিউস সানি ১৪৪০

বিএসএমএমইউতে বিশ্ব হার্ট দিবস পালিত

২০১৮ সেপ্টেম্বর ২৯ ১১:১৮:৩৫
বিএসএমএমইউতে বিশ্ব হার্ট দিবস পালিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পালিত হয়েছে বিশ্ব হার্ট দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘আমার হার্ট, তোমার হার্ট’।

এ উপলক্ষে শনিবার (২৯ সেপ্টেম্বর) সকালে বিএসএমএমইউ’র কার্ডিওলজি বিভাগ ও অ্যালিউমিনি অ্যাসোসিয়েশন অব কার্ডিওলজির উদ্যোগে র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান ও ‘মাই হার্ট, ইউর হার্ট’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়।

র‌্যালি ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এছাড়া আরও উপস্থিত ছিলেন- বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ’র ক্লিনিক্যাল কার্ডিওলজি ডিভিশনের প্রধান ও কার্ডিওলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যার্নাজী এবং কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসান।

অনুষ্ঠানে মূল্যবান বক্তব্য রাখেন ডিভিশন অব হার্ট ফেলিউর-এর প্রধান অধ্যাপক ডা. হারিসুল হক।

এছাড়া আরও বক্তব্য রাখেন- অ্যালিউমিনি অ্যাসোসিয়েশন অব কার্ডিওলজির আহ্বায়ক অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোস্তাশিরুল হক ও কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ডা. নিলুফার ফাতেমা।

এ সময় বক্তারা বলেন, দিন দিন আমাদের হার্টের রোগ বেড়েই চলছে। কিন্তু একমাত্র সচতনতাই পারে এ রোগের হার কমিয়ে দিতে। আমাদের সব সময় স্বাস্থ্যকর খাবার গ্রহণ, শারীরিক পরিশ্রমে বা নিয়মিত ব্যায়ামে অভ্যস্ত ও ধূমপান পরিহার করতে হবে। এ ৩টি অভ্যাস গড়ে তুলতে পারলেই আমরা হৃদপিণ্ডজনিত রোগ থেকে দূরে থাকতে পারবো। আমাদের মনে রাখা উচিত যে, রোগের চিকিৎসার চেয়ে প্রতিরোধই সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ।

র‌্যালি শেষে বিএসএমএমইউ’র এ ব্লকে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ‘মাই হার্ট, ইউর হার্ট’ শীর্ষক গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জাহানারা আরজু।

এছাড়া ‘ম্যানেজমেন্ট অব হাইপারটেনশন উয়িথ পাওয়ার অ্যান্ড প্রোটেকশন: রোল অব দ্য মাস্টার সারটান’ শীর্ষক গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ রায়হান মাসুম মণ্ডল।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর