thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

আইএমএফের প্রথম নারী প্রধান অর্থনীতিবিদ গীতা

২০১৮ অক্টোবর ০২ ২০:০৪:২৫
আইএমএফের প্রথম নারী প্রধান অর্থনীতিবিদ গীতা

দ্য রিপোর্ট ডেস্ক : আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন গীতা গোপীনাথ। সোমবার তাকে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিযুক্ত করা হয়েছে। আইএমএফ এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছে। খবর এনডিটিভির

এই প্রথম কোনো নারী এই পদে দায়িত্ব নিতে যাচ্ছেন। আইএমএফের প্রধান অর্থনীতিবিদ মরি ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হবেন গীতা। চলতি বছরের শেষে অবসরে যাচ্ছেন মরি।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন ল্যাগার্ড গীতাকে অভিনন্দন জানিয়ে বলেন, আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে গীতার মতো একজন অভিজ্ঞ ব্যক্তিকে পেয়ে আমরা আনন্দিত। গীতা গোপীনাথ আন্তর্জাতিক অভিজ্ঞতাসম্পন্ন অসামান্য অর্থনীতিবিদ। তার বিস্তর অভিজ্ঞতা ও আকর্ষণীয় নেতৃত্ব গুণ আইএমএফকে আরও এগিয়ে নিয়ে যাবে।

গীতার নিয়োগের পরে আইএমএফ, বিশ্বব্যাংক এবং অর্গানাইজেশন ফর কো-অপারেশন ডেভেলপমেন্ট (ওইসিডি)—এই তিন প্রতিষ্ঠানেরই প্রধান অর্থনীতিবিদ হচ্ছেন নারী।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম ও স্কুলশিক্ষা কলকাতায়। তিনি উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্রে। গীতা দিল্লি বিশ্ববিদ্যালয়ের বিএ এবং দিল্লি স্কুল অব ইকোনোমিক্স এবং ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এমএ ডিগ্রি অর্জনের পর ২০০১ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/অক্টোবর ০২,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর