thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫,  ৪ রবিউস সানি ১৪৪০

রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিবেশ অনুকূল নয়

২০১৮ অক্টোবর ০৯ ১১:১৯:৫৫
রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিবেশ অনুকূল নয়

দ্য রিপোর্ট ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে থেকে বিতাড়িত রোহিঙ্গাদের সেখানে প্রত্যাবাসনের পরিবেশ অনুকূল নয় বলে জানিয়েছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর ও জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি ইউএনডিপি।

সংস্থা দুটি আরও জানায়, রোহিঙ্গা মুসলমানরা যাতে সেখানে নতুন করে স্বাভাবিক জীবনযাপন শুরু করতে পারে সে জন্য কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি মিয়ানমার।

সম্প্রতি এক যৌথ প্রতিবেদনে সংস্থা দুটি বলেছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানরা এখনও ভয়-ভীতি ও আতঙ্কের মধ্যে জীবনযাপন করছে। নিজের এলাকাতেও স্বাধীনভাবে চলাফেরার অধিকার তাদের নেই।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের মুখপাত্র আন্দ্রে মাচিক বলেন, স্বাধীনভাবে চলাচলের ওপর নিষেধাজ্ঞা এবং অনিরাপত্তার কারণে রোহিঙ্গারা নিজেদের দৈনন্দিন চাহিদা পূরণ করতেও ব্যর্থ হচ্ছে। এমনকি তাদের জন্য চিকিৎসা ও শিক্ষা গ্রহণের সুযোগ পর্যন্ত নেই।

তিনি বলেন, আমরা ঘুরে দেখেছি সেখানে রোহিঙ্গাদের স্বাভাবিক জীবনযাপনের কোনো ব্যবস্থাই মিয়ানমার সরকার নেয়নি।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে রাখাইনের এক নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় মগদের সহযোগিতায় রোহিঙ্গা মুসলমানদের ওপর ব্যাপক দমন-পীড়ন শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা করা হয় কয়েক হাজার রোহিঙ্গাকে। সে সময় প্রাণ বাঁচাতে আট লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নেন।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ০৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর