thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ

২০১৮ অক্টোবর ১০ ১০:৫৯:০৫
বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস বুধবার (১০ অক্টোবর)। বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’।

এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি, ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের যৌথভাবে ৯, ১০ ও ১৩ অক্টোবর, ২০১৮ তিন দিনব্যাপী বিশেষ কর্মসূচী গ্রহণ করেছে।

এরই অংশ হিসেবে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় প্রথম সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি (এমপি)।

দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে ‘সংকটাপন্ন রোহিঙ্গাদের জন্য টেকসই মনোসামাজিক সেবা’ -শীর্ষক দ্বিতীয় সেমিনার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

আর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘সময়ের দাবি - হাসপাতালে ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের দ্রুত নিয়োগ দিন’- বিষয়ক তৃতীয় সেমিনার।

পাশাপাশি বিশেষ আয়োজন হিসেবে থাকছে উন্মুক্ত মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রদর্শনী। এছাড়া মঙ্গলবার (৯ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে ৬টি বিশেষ কর্মশালা। আর ১৩ অক্টোবর অনুষ্ঠিত হবে ৫টি বিশেষ কর্মশালা।

এর মধ্যে রয়েছে- মানবিক বিপর্যয়ে মানসিক স্বাস্থ্য ও সুরক্ষা, প্যারেন্টিং স্কিল ট্রেনিং, উদ্বেগ ব্যবস্থাপনা, শিক্ষণ কৌশল, রাগ নিয়ন্ত্রণ, মানসিক চাপ মোকাবিলা, মাইন্ডফুলনেস, অটিজম, ফ্যামিলি থেরাপি, নিউরোসাইকোলজি ও স্বপ্রণোদিত আসক্তি নিয়ন্ত্রণ।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১০, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর