thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

আবারও ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

২০১৮ অক্টোবর ১১ ১২:২৭:১৩
আবারও ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

দ্য রিপোর্ট ডেস্ক : আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে ইন্দোনেশিয়ায়। বৃহস্পতিবার (১১ অক্টোবর) দেশটির জাভা ও বালি দ্বীপে রিখটার স্কেল ৬ মাত্রার ভূমিকম্প আঘাত আনে। এখন পর্যন্ত তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

২৮ সেপ্টেম্বর ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের পর ভয়াবহ সুনামিতে ইন্দোনেশিয়ার সুলাবেসি প্রদেশ ধ্বংসস্তূপে পরিণত হয়। উদ্ধার হতে থাকে একের পর এক মরদেহ। বেশিরভাগ মরদেহ উদ্ধার হয় সমুদ্র তীরবর্তী শহর পালু থেকে। দুর্যোগের বেশ কয়েকদিন অতিবাহিত হয়ে যাওয়ার কারণে ধ্বংসস্তূপ থেকে রোগ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। সেকারণে মরদেহ উদ্ধারের জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়। বৃহস্পতিবার সে সময়সীমা শেষ হচ্ছে। এরপর শুরু হবে ধ্বংসস্তূপ পরিষ্কার করার কাজ। যেসব জায়গায় মরদেহ কাদামাটির নিচে চাপা পড়ে গেছে সেসব এলাকাগুলোকে ধীরে ধীরে পার্ক, স্পোর্ট ভেন্যু ও স্মৃতি সৌধ এলাকায় পরিণত করা হবে।

বৃহস্পতিবারের ভূমিকম্পে আবারও সেখানে আতঙ্কা ছড়িয়ে পড়ে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, বালি সমুদ্রে এই ভূমিকম্পের উৎপত্তি। জাভা দ্বীপ থেকে ৪০ কিলোমিটার দূরে এর কেন্দ্র ছিলো। পাশে রিসোর্ট দ্বীপেও এই কম্পন অনুভূত হয়।

নিহতদের তিনজনই পূর্ব জাভা দ্বীপের বাসিন্দা। সেখনে ভূমিকম্পে ভবন ধসে পড়লে এই হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপানা বিষয়ক মুখপাত্র পুরো নুগ্রোহ। তিনি বলেন, দ্বীপের বাসিন্দার কিছুক্ষণের জন্য আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে এসেছিলেন।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১১, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর