thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্র সরকার পতনের চেষ্টা করছে: রুহানি

২০১৮ অক্টোবর ১৪ ১৭:৫০:১৭
যুক্তরাষ্ট্র সরকার পতনের চেষ্টা করছে: রুহানি

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্র তার দেশে সরকার পতন ঘটানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে রুহানি দাবি করেন, গত চার দশকের মধ্যে বর্তমান মার্কিন প্রশাসনের কাছেই সব থেকে প্রতিকূল আচরণের মুখোমুখি হচ্ছে তার দেশ।

যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর গত মে মাস থেকেই ওয়াশিংটন-তেহরান সম্পর্কে উত্তেজনা বেড়ে যায়। ‘ইরান, এর জনগণ আর ইসলামি রাষ্ট্রব্যবস্থার প্রতি গত ৪০ বছরে চলমান মার্কিন প্রশাসনের মতো আর কাউকে হিংসাত্মক আাচরণ করতে দেখা যায়নি’, রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ভাষণে বলেন রুহানি। তেহরান বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষের সূচনা উপলক্ষে দেওয়া ওই ভাষণে রুহানি প্রেসিডেন্ট ট্রাম্পের নামোল্লেখ না করে আরও বলেন, ‘একটা সময় ছিল, যখন শত্রুতা করত একজন। অন্যরা ছিল উদারবাদী। এখন জঘণ্য মানুষেরা একে অপরের সঙ্গে জুটেছে।’ তিনি অভিযোগ করেন, ইসলামী রাষ্ট্র ব্যবস্থার পতন ঘটাতে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক ও অর্থনৈতিক যুদ্ধ ঘোষণা করেছে।

২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে গিয়ে তেহরানের ওপর ধাপে ধাপে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করছে ওয়াশিংটন। এরমধ্যেই কোনও পূর্বশর্ত ছাড়াই ট্রাম্প আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করলে জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে ট্রাম্প-রুহানি বৈঠকের জল্পনা শুরু হয়।তবে পরে এক টুইট বার্তায় ট্রাম্প এখনকার মতো সেই বৈঠকের সম্ভাবনা উড়িয়ে দেন। ইরান অবশ্য বরাবরই দাবি করে আসছে জয়েন্ট কম্প্রিহেন্সিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওএ) নামে পরিচিত চুক্তিতে ওয়াশিংটনের ফেরত আসার ঘোষণার আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনও আলোচনায় বসার ইচ্ছা নেই। জাতিসংঘ সাধারণ অধিবেশনে রুহানির ভাষণের আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার ভাষণে মধ্যপ্রাচ্যে বিশৃঙ্খলা, প্রাণহানি ও ধ্বংসযজ্ঞ তৈরির জন্য তেহরানকে অভিযুক্ত করেন। দিনের আরও পরের দিকে দেওয়া ভাষণে রুহানি বলেন, কোনও কোনও দেশ আন্তর্জাতিক মূল্যবোধ ও প্রতিষ্ঠানের প্রতি উন্মত্ত আচরণ ও উপেক্ষা করায় বিশ্বের নিরাপত্তা হুমকির মুখে রয়েছে।

তিনি বলেন, জোটবদ্ধ হয়ে লড়াই করা শক্তির পরিচয় দেয় না। বরং এটা বুদ্ধিবৃত্তিক দুর্বলতার লক্ষণ। পরস্পর সম্পর্কিত ও জটিল বিশ্ব বোঝাপড়ায় এটা অক্ষমতার প্রকাশ।

(দ্য রিপোর্ট/এমএসআর/অক্টোবর ১৪, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর