thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

এপিএলে গেইলের সামনে ৬ বলে ৬ ছক্কা হযরতুল্লাহর

২০১৮ অক্টোবর ১৫ ১২:০৪:১৯
এপিএলে গেইলের সামনে ৬ বলে ৬ ছক্কা হযরতুল্লাহর

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্ব ক্রিকেটে ধুমধারাক্কা ব্যাটিংয়ে শীর্ষেই থাকবেন ওয়েস্ট ইন্ডিজের দানব ক্রিস গেইল। সেই ক্যারিবীয়ান দানবই মাঠে দাঁড়িয়ে দেখলেন এক আফগান ক্রিকেটারের টর্নেডো ইনিংস। আফগানিস্তান প্রিমিয়ার লিগে (এপিএল) খেলতে গিয়ে চোখের সামনেই দেখলেন ৬ বলে ৬ ছক্কার ঝড়। ২০ বছর বয়সী আফগান এই ব্যাটসম্যানের নাম হযরতুল্লাহ জাজাই। ম্যাচ শেষে তিনি জানিয়েছেন, ছোটোবেলা থেকেই গেইল তার আইডল ক্রিকেটার।

এপিএলের এই আসরে ১৪তম ম্যাচে শারজাহতে মুখোমুখি হয়েছিল বালখ লিজেন্ডস এবং কাবুল জওয়ান। কিছুটা দেরিতে হলেও প্রথমবারের মতো এই লিগে বালখের হয়ে খেলছেন গেইল। নিজের প্রথম ম্যাচে জ্বলে উঠতে না পারলেও দ্বিতীয় ম্যাচে ব্যাটে ঝড় তুলেছিলেন ক্যারিবীয়ান ড্যাশিং এই ওপেনার। ম্যাচ সেরাও হয়েছেন তিনি। তবে, দিন শেষে পরাজিত কাবুলের ওপেনার জাজাই নায়ক। বালখের স্পিনার আবদুল্লাহ মাজারির ৬ বলে ৬ ছক্কা হাঁকিয়েছেন তিনি।

আগে ব্যাট করে বালখ নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে তোলে ২৪৪ রান। জবাবে, ৭ উইকেট হারানো কাবুলের ইনিংস থামে ২২৩ রানের মাথায়। বালখ ম্যাচটি জিতে নেয় ২১ রানের ব্যবধানে।

ওপেনিংয়ে নেমে গেইল খেলেন ৮০ রানের ইনিংস। ৪৮ বলে দুটি চার আর ১০টি ছক্কায় গেইল তার ইনিংসটি সাজান। আরেক ওপেনার মুনাবিরা ২৫ বলে করেন ৪৬ রান। তিন নম্বরে নামা ডারউইস রাসুল ২৭ বলে ৫০ রান করেন। মোহাম্মদ নবী ১৫ বলে তুলে নেন ৩৭ রান। কাবুলের অধিনায়ক রশিদ খান ৪ ওভারে ৪০ রান দিয়ে নেন একটি উইকেট। দুটি উইকেট পান ফরিদ আহমেদ। ওয়েন পারনেল আর শহিদুল্লাহ একটি করে উইকেট পান। কলিন ইনগ্রাম ১ ওভারে ৩২ রান দিয়ে কোনো উইকেট পাননি।

২৪৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে কাবুলের দুই ওপেনার লুক রঞ্চি আর জাজাই মিলে ৫.৫ ওভারে তুলে নেন ৮৬ রান। চতুর্থ ওভারে বোলিং আক্রমণে আসেন আবদুল্লাহ মাজারি। সেই ওভারের প্রথম দুই বলে দুটি ছক্কা হাঁকান জাজাই। পরের বলটি ওয়াইড হয়। এরপর ওভারের শেষ চার বলে আরও চারটি ছক্কা হাঁকান জাজাই। আউট হওয়ার আগে ১৭ বলে তিনি করেন ৬২ রান। তাতে ছিল চারটি বাউন্ডারি আর ৭টি ছক্কার মার। বাউন্ডারি থেকেই তিনি করেন ৫৮ রান। ১২ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। এর আগে ৬ বলে ৬ ছক্কা হাঁকিয়েছিলেন ভারতের যুবরাজ সিং। গেইল-যুবারাজের মতো টি-টোয়েন্টিতে দ্রুততম হাফ-সেঞ্চুরি পূরণে সঙ্গী হলেন জাজাই।

লুক রঞ্চি ৩৮ বলে করেন ৪৭ রান। শহিদুল্লাহর ব্যাট থেকে ২০ বলে আসে ৪০ রান। কলিন ইনগ্রাম ১৪ বলে ২৯ আর অধিনায়ক রশিদ খান ৭ বলে ১৯ রান করেন। রাজশাহী কিংসে নাম লেখানো লেগস্পিনার কায়েস আহমেদ একটি, মিরওয়াইস আশরাফ একটি, মোহাম্মদ নবী একটি করে উইকেট পান। আবদুল্লাহ মাজারি ১ ওভারে ৩৭ রান খরচায় কোনো উইকেট পাননি, উইকেট পাননি গুলবাদিন নাইব। ৪ ওভারে ৩৭ রান দিয়ে তিনটি উইকেট তুলে নেন বেল লাফিং।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর