thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

সক্ষমতা সূচকে ৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

২০১৮ অক্টোবর ১৭ ১৩:০৩:০৯
সক্ষমতা সূচকে ৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : বৈশ্বিক প্রতিযোগিতার সক্ষমতা সূচকে বাংলাদেশ চার ধাপ পিছিয়েছে। বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ১০৩,যা গত বছর ছিলো ৯৯।

বুধবার (১৭ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এই গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করে।

সিপিডি’র গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রতিবেদনটি তুলে ধরেন। এসময় সিপিডি’র নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, বিশেষ ফেলো ড. মোস্তাফিজুর রহমান, রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

সূচকে বাংলাদেশের পিছিয়ে পড়ার বিষয়ে দুর্নীতিকে দায়ী করেছেন ব্যবসায়ীরা।

এর ফলে গত অর্থবছরে বাংলাদেশ বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এগিয়ে একশ’ ঘরে প্রবেশ করলেও এবার তা ফের পেরিয়েছে। এবারের তালিকায় ৯৯তম স্থানে দেখা যাচ্ছে পূর্ব এশিয়ার দেশ মঙ্গোলিয়ার নাম।

২০১৬-১৭ অর্থবছরে বিশ্বের ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিলো ১০৬তম। তার আগের অর্থবছরে অবস্থান ছিল ১০৭তম।

প্রতিষ্ঠান, অবকাঠামো, উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ, শ্রমবাজারের দক্ষতা, বাজারের আকার, ব্যবসায় উন্নতি ও উদ্ভাবন প্রভৃতি বিষয়ের ওপর ভিত্তি করে প্রতিযোগিতা সক্ষমতা সূচক তৈরি করা হয়।

তালিকায় সুইজারল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষস্থান ফের দখলে নিয়েছে যুক্তরাষ্ট্র। সিঙ্গাপুর ও জার্মানি রয়েছে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। আর ভারতের অবস্থান ৫৮তম।

শীর্ষ ১০-এ থাকা অন্য দেশগুলো হলো যথাক্রমে- সুইজারল্যান্ড, জাপান, নেদারল্যান্ড, হংকং, যুক্তরাজ্য, সুইডেন ও ডেনমার্ক।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৭, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর