thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে বিক্ষোভ

২০১৮ অক্টোবর ১৮ ১৩:০৯:০৯
ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে বিক্ষোভ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার ( ১৮ অক্টোবর) বেলা ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কয়েক শ’ শিক্ষার্থী টিএসসির রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে মানববন্ধনে মিলিত হয়।

এসময় পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়া, প্রশ্ন ফাঁসে অভিযুক্তদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ইতোপূর্বে প্রশ্নফাঁসের মাধ্যমে যেসব ছাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে তাদের ছাত্রত্ব বাতিলের দাবি জানান তারা।

এর আগে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলসহ চারটি দাবিতে অনশনরত আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেনের সঙ্গেও কথা বলেন।

শিক্ষার্থীদের মানববন্ধনে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাত্র দুটি গৌরব অবশিষ্ট আছে। সবচেয়ে বড় অহংকারটা হলো আমরা ভর্তি পরীক্ষাটা ঠিক মতো গ্রহণ করি। অনেক ক্ষেত্রে আমাদের অনেক অবক্ষয় হয়েছে , কিন্তু একটা জিনিস আমরা গর্ব করে বলতাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাটা সুচারুভাবে হয়। আজকে সেখানে আঘাত লেগেছে। আমাদের সবার প্রতিবাদ করা উচিত। অবশ্যই ঘ ইউনিটের পরীক্ষা বাতিল করা উচিত ছিল। আমরা এই দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছি।

প্রশ্নফাঁস নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্যের সমালোচনা করে এসময় তিনি আরো বলেন, পৃথিবীতে এমন কোনো বিশ্ববিদ্যালয় আছে যে পরোক্ষভাবে হলেও সবাইকে জানান দিয়ে দিবে এখানে দুর্নীতিবাজ, যারা কারচুপি করে, প্রশ্নফাঁসের ব্যবসা করে তাদের মাধ্যমে ভর্তি হওয়া জায়েজ। এটা দেওয়ার জন্য কি আমরা প্রস্তুত আছি অনশনরত আখতার এই প্রশ্নটি সবার কাছে তুলে ধরেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি তার কথায় কর্ণপাত না করে তাহলে আমাদের ধরে নিতে হবে তারা প্রশ্নফাঁসের পক্ষে অবস্থান নিয়েছে।

সে বিষয়টি উল্লেখ করে অধ্যাপক আসিফ নজরুল আরো বলেন, অনশনরত আখতার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন কতটা অমানুষ,অসংবেদনশীল, অনাচারী হয়ে সেটা অনুধাবন করে কাঁদছে। প্রশ্নপত্র ফাঁস হয়েছে সেটার প্রতিবাদে একটা ছেলে বসে আছে আমরা কেউ তাকে দেখতে আসছি না। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই দায়িত্ব অনুধাবন করছে না, এর থেকে দুঃখজনক আর কী হতে পারে!

প্রসঙ্গত, গত শুক্রবার ‘ঘ’ ইউনিটের পরীক্ষার পূর্বেই প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠলে বিশ্বিবদ্যালয় প্রশাসন তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া সত্ত্বেও পরীক্ষা বাতিল না করে মঙ্গলবার ফল প্রকাশ করে কর্তৃপক্ষ। এদিন দুপুর ১২ টায় ঢাকা বিশ্ব বিদ্যালয়ের টিএসসির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেন ঘ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে আমরণ অনশন শুরু করে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর