thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

শেয়ারবাজার থেকে ১২৫ কোটি টাকা তুলবে মীর আক্তার

২০১৮ অক্টোবর ১৮ ১৩:৫৩:২৭
শেয়ারবাজার থেকে ১২৫ কোটি টাকা তুলবে মীর আক্তার

দ্য রিপোর্ট ডেস্ক : বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ১২৫ কোটি টাকা উত্তোলন করতে চায় মীর আক্তার হোসেন লিমিটেড। ওই অর্থ দিয়ে ভারী যন্ত্রপাতি ক্রয়, প্রধান কার্যালয়ে ভবন নির্মাণ, দুটি প্লান্ট ওয়্যারহাউজ এবং ওয়ার্কশপ নির্মাণ করবে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে দেশের অর্থনীতিতে আরও অবদান রাখা সম্ভব হবে বলে জানিয়েছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির হোসেন।

বুধবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত রোড শো অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজার থেকে অর্থ উত্তোলন করতে কোম্পানির এ আয়োজন।

মীর নাসির হোসেন বলেন, যুগ যুগ ধরে দেশে ব্যবসা করে আসছে মীর আক্তার হোসেন লিমিটেড। আজ প্রতিষ্ঠানটি অবকাঠামো নির্মাণে দেশে অদ্বিতীয়।

তিনি বলেন, দেশে অবকাঠামো খাতের সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে মীর আক্তার হোসেন লিমিটেড কাজে লাগাতে চায়। এ মাধ্যমে দেশের অর্থনীতিতে আরও বেশি অবদান রাখা সম্ভব হবে। আর অতীতেও দেশের অর্থনীতিতে অবদান রেখেছে প্রতিষ্ঠানটি।

তিনি আরও বলেন, মীর আক্তার হোসেন লিমিটেড শতভাগ করপোরেট প্রতিষ্ঠান, একই সঙ্গে কোম্পানিটিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বিদ্যমান।

রোড শোতে যোগ্য বিনিয়োগকারী হিসেবে অংশ নিয়েছে মার্চেন্ট ব্যাংকার, পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচুয়াল ফান্ড, স্টক ডিলার, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, অনুমোদিত পেনশন ও প্রভিডেন্ট ফান্ড, ইতিমধ্যে বিনিয়োগ করা বৈদেশিক বিনিয়োগকারী এবং কমিশন অনুমোদিত অন্যান্য প্রতিষ্ঠান।

কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। রেজিস্ট্রার টু দ্য ইস্যু হিসেবে কাজ করছে সিটিজেন সিকিউরিটিজ এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

রোড শোতে আইডিএলসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান বলেন, আমরা সব সময় আইপিওর কাজ করি না। ভালো কোম্পানি পেলেই কেবলসেটিকে বাজারে আনার কাজ করে আইডিএলসি। এ পর্যন্ত আইডিএলসির মাধ্যমে যতগুলো ইস্যু বাজারে এসেছে সেগুলোর দিকে ফিরে তাকালে বুঝা যায় প্রতিষ্ঠানটি কেমন কোম্পানি আনতে কাজ করেছে। ভালো, বড় ও মান সম্মত কোম্পানি বাজারে আনার চেষ্টা আমরা সব সময় করে থাকি। তেমনই মীর আক্তার হোসেন লিমিটেড দেশের একটি স্বনামধন্য কোম্পানি। গত ৫ বছরে আর্থিক প্রতিবেদন এবং মুনাফা প্রবৃদ্ধির দিকে তাকালে বুঝা যায় তাদের ভালো পারফরমেন্স রয়েছে।

তিনি বলেন, অবকাঠামো নির্মানে বাংলাদেশে বেশ সম্ভাবনা রয়েছে। মীর আক্তার হোসেন লিমিটেড সেখানে অবদান রাখবে বলে আশা করছি।

তথ্যমতে, কোম্পানিটি বাজার থেকে ১২৫ কোটি টাকা তুলতে চায়। উত্তোলিত অর্থ থেকে কোম্পানিটি ৪৯ কোটি টাকা দিয়ে ভারী যন্ত্রপাতি, ১২ কোটি টাকা দিয়ে প্রধান কার্যালয়ে ভবন নির্মান, ১০ কোটি টাকা দিয়ে দুটি প্লান্ট, সাড়ে ১০ কোটি টাকা দিয়ে ওয়্যার হাউজ এবং ওয়ার্কশপ, ৪০ কোটি টাকা দিয়ে ব্যাংক ঋণ এবং বাকী সাড়ে ৩ কোটি টাকা আইপিও খরচে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

কোম্পানিটি ৩০ জুন, ২০১৮ তারিখে সমাপ্ত হিসাববছরে ৩১৩ কোটি ৩০ লাখ টাকা আয় করেছে। আর করপরবর্তী নিট মুনাফা হয়েছে ৬১ কোটি ৮৭ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর