thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্র সুষ্ঠু নির্বাচন দেখতে চায়, ভারতেরও আশাবাদ

২০১৮ অক্টোবর ১৮ ২১:২৫:১৬
যুক্তরাষ্ট্র সুষ্ঠু নির্বাচন দেখতে চায়, ভারতেরও আশাবাদ

দ্য রিপোর্ট প্রতিবেদক : যুক্তরাষ্ট্র চায় আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য হোক। প্রতিবেশী দেশ ভারতেরও একই প্রত্যাশা। ভারত আশাবাদী আসন্ন নির্বাচনে সব দল অংশ নেবে।

বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত দেশ দু'টির রাষ্ট্রদূত এসব কথা বলেছেন। ওইদিন বনানীর সেতু ভবনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেন মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট। বার্নিকাটের পর ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা।

বৈঠক থেকে বেরিয়ে মার্কিন রাষ্ট্রদূত গণমাধ্যমের কাছে বলেন, চার বছর দায়িত্ব পালন শেষে তিনি আগামী মাসে বাংলাদেশ থেকে চলে যাচ্ছেন। তার আগে বিদায়ী সাক্ষাত করতে এসেছিলেন ওবায়দুল কাদেরের সঙ্গে। সাক্ষাতে কী কী বিষয়ে আলোচনা হয়েছে তা বলেননি বার্নিকাট। তবে আগামী নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের মনোভাবের কথা জানান মার্কিন দূত। যুক্তরাষ্ট্র অবশ্যই একটি গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

আগামী মাসে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ডিসেম্বরের শেষ সপ্তাহে হতে পারে ভোট। ওবায়দুল কাদেরের সঙ্গে সাংবাদিকদের সঙ্গে আসন্ন নির্বাচনে ভারতের প্রত্যাশা নিয়ে কথা বলেন হর্ষবর্ধন। তিনি বলেছেন, বাংলাদেশের বন্ধু ও সহযোগী হিসেবে ভারত আশা করে একাদশ সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে। আগামী নির্বাচন সামনে রেখে কোনো নাশকতার আশঙ্কা দেখছে না ভারত। প্রতিবেশী দেশটির আশাবাদী সবার অংশগ্রহণে সুন্দর নির্বাচন হবে।

প্রভাবশালী দুই দেশের কূটনীতিকদের বৈঠকের পর ওবায়দুল কাদের বলেছেন, ভারতীয় হাইকমিশনের সঙ্গে আসন্ন নির্বাচন নিয়ে কথা হয়নি। ভারতের অবস্থান হলো, তারা বাংলাদেশের নির্বাচনে নাক গলাতে চায় না। ভারতের চাওয়া বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যহত থাকুক। তারা বাংলাদেশে সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন তারা প্রত্যাশা করে। নির্বাচনে জনগণের মত প্রতিফলিত হবে, গণতন্ত্রিক দেশ হিসেবে ভারত তা প্রত্যাশা করে।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেছেন, অনেক কথাই হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রকে বলেছেন- অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে। সুষ্ঠু নির্বাচন আয়োজনে সরকার নির্বাচন কমিশনকে সর্বাত্মক সহযোগিতা করবে। প্রধানমন্ত্রী এমনও বলেছেন, জনগণ যদি ভোট না দেয় তাহলে আমরা সরে যাবে।

ওবায়দুল কাদের বলেছেন, জনগণের ইচ্ছার প্রতিফলন হবে, এমন একটি সহায়ক পরিবেশ গড়ে তোলা হচ্ছে নির্বাচনের জন্য। বার্নিকাটও বারবার নির্বাচনের সহায়ক পরিবেশের কথা বলেছেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/অক্টোবর১৮,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর