thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

পুঁজিবাজার বিষয়ক কেস কম্পিটিশনে বিজয়ী ঢাবি

২০১৮ অক্টোবর ১৯ ১৫:১৯:২৬
পুঁজিবাজার বিষয়ক কেস কম্পিটিশনে বিজয়ী ঢাবি

দ্য রিপোর্ট ডেস্ক : দেশের প্রথম আন্তঃবিশ্ববিদ্যালয় ক্যাপিটাল মার্কেট কেস কম্পিটিশন সিজন-১ এর আসরে চ্যাম্পিয়ান হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের দল “টিম ইক্যুয়ালিব্রিয়াম”।

ফার্স্ট রানার্স আপ হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক বিজনেস স্কুলের দল “ফ্যান্টাসটিক ফোর” এবং সেকেন্ড রানার্স আপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর দল “টিম কনসেনসাস”।

গতকাল ১৬ অক্টোবর ২০১৮ মঙ্গলবার ঢাকার দ্যা ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রািতযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয় এবং অনুষ্ঠানের প্রধান অতিথি এবং বিশেষ অতিথি ও সভাপতি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ান টিম পেয়েছে নগদ এক লক্ষ টাকা, ১ম রানার্স আপ পেয়েছে ৫০ হাজার টাকা এবং ২য় রানার্স আপ পেয়েছে ৩০ হাজার টাকা। এছাড়াও বিজয়ীদের পাচ্ছে বিআইসিএমে ইন্টারশিপ করার সুযোগসহ যেকোন একটি সার্টিফিকেট কোর্স বিনা ফিতে অংশগ্রহণ করার।

সিজন-১ এর চ্যাম্পিয়ান দল “টিম ইক্যুয়ালিব্রিয়াম” এর সদস্য চার। সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী। এরা হলেন, ইমরান মাহমুদ, হোসাইন আহমেদ ফাহাদ, ফাইমা আখতার এবং মোহাম্মাদ ইনজামুল হক। “টিম ইক্যুায়ালিব্রিয়াম” টিম লিডার হলেন ইমরান মাহমুদ। ফার্স্ট রানার্স আপ হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দল “ফ্যান্টাসটিক ফোর” এ রয়েছে ব্র্যাক বিজনেস স্কুলের শিক্ষার্থী মাহথির আলম, সাফওয়ান আহমেদ, ইশরাত জাহান মুন এবং তাসনোভা তাবাসসুম। “ফ্যান্টাসটিক ফোর” এর টিম লিডার হলেন মাহথির আলম। সেকেন্ড রানার্স আপ দল “টিম কনসেনসাস” এ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবির শিক্ষার্থী রুবাইয়াত ই শামস অনিক, মোঃ জুনায়েদ বোগদাদ, নূর হোসেন। “টিম কনসেনসাস” এর টিম লিডার হলেন রুবাইয়াত ই শামস অনিক।

পুরস্কার হাতে পেয়ে বিজয়ী দলগুলো তাদের উচ্ছ্বাস ও আনন্দ ব্যক্ত করেন। পুঁজিবাজার সম্পর্কে শিক্ষার্থীদের আগ্রহী করতে এ ধরণের আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার আয়োজনকে তারা সাধুবাদ জানান। তরুণ প্রজন্মের জন্য ভবিষ্যৎ এ পুঁজিবাজার বিষয়ক প্রতিযোগিতা চলমান রাখার জন্য বিআইসিএম কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

“টিম ইক্যুায়ালিব্রিয়াম” এর সদস্য হোসাইন আহমেদ ফাহাদ বলেন, “পুঁজিবাজার সস্পর্কে ফাইন্যান্স এর বইয়ে যা শিখেছি যা প্র্যাকটিক্যাল ওয়ার্ল্ডে কেমন তা জানতে এবং এই দুইয়ের মাঝের পার্থক্যটা বুঝতে আমার এই প্রতিযোগিতায় আসা। ভবিষ্যৎ এ পুঁজিবাজার নিয়ে গবেষণা করার ইচ্ছা আছে আমার।”

“ফ্যান্টাসটিক ফোর” এর সদস্য ইশরাত জাহান মুন বলেন, “প্রতিযোগিতাটি আমাদের মত তরুণ প্রফেশনালদের অনেক সহায়তা করবে। পরবর্তী কর্মজীবনের জন্য আমাদের প্রস্তুত করবে। এখানে আমারে জানতে পেরেছি প্রফেশনাল লাইফে কিভাবে গুণগত ও পরিমাণগত বিশ্লেষণ করতে হয়। এ ধরণের প্রতিযোগিতা আরও বিস্তৃত পরিসরে আয়োজন করা উচিত।”

“টিম কনসেনসাস” এর টিম লিডার রুবাইয়াত ই শামস অনিক জানান, “সেকেন্ড ইয়ারের একজন স্টুডেন্ট হিসেবে এটা আমার জন্য অনেক বড় একটা অভিজ্ঞতা। প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত কর্মশালা থেকে আমি অনেক কিছু শিখতে পরেছি। পুঁজিবাজার নিয়ে আমার অনেক আগ্রহ রয়েছে। ইচ্ছা আছে, এ সেক্টরই কাজ করবো।”

উক্ত অনৃুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড.এম. খায়রুল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মাদ আব্দুল হান্নান জোয়ারদার।

অতিথিবৃন্দ বিজয়ী দলগুলোকে অভিনন্দন জানান এবং বলেন, নতুন প্রজন্মের এই শিক্ষার্থীরাই আগামী দিনের কর্পোরেট লিডার। এই তরুণদের মধ্য হতেই নতুন নেতৃত্ব গড়ে উঠবে। যারা দেশের পুঁজিবাজারকে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে। বাংলাদেশকে নতুন ও সমৃদ্ধ বাংলাদেশে রূপান্তরিত করবে।

উল্লেখ্য যে, গত ২০ সেপ্টেম্বর হতে ৫ অক্টোবর ২০১৮ তারিখ পর্যন্ত প্রতিযোগিতাটির অনলাইন রাউন্ড অনুষ্ঠিত হয়। অনলাইন রাউন্ডে দেশের ৩৮টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় হতে মোট ১৯৮ টিম প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। সেখান থেকে ৩০টি টিমকে সেমিফাইনালের জন্য নির্বাচিত করা হয়। এরমাঝে ঢাকার বাইরের ৯ টি টিম সেমিফাইনালে অংশগ্রহণ করছে। সেমিফাইনাল থেকে ১০টি টিম ফাইনালের জন্য নির্বাচিত হয়। নির্বাচিত দলসমূহ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর টিম গোল্ডম্যান এন্ড স্যাকস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফ্যান্টাসটিক ফোর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের টিম ইক্যুায়ালিব্রিয়াম, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের টিম ভেঞ্চার, সিলেটের লিডিং বিশ্ববিদ্যালয়ের টিম লিডিং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের টিম আরবিট্রেজার্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর টিম গ্রীনগোটস গবলিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবএর টিম ক্যাপটিভ অব কয়েন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর টিম কনসেনসাস এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দল ড্রিম হোডার্স। উক্ত দলগুলো নিয়ে চূড়ান্ত প্রতিযোগিতার মাধ্যমে এ আসরের বিজয়ী নির্ধারণ করা হয়।

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের দেশব্যাপী বিনিয়োগ শিক্ষার প্রসার ও ফ্রেশ গ্র্যাজুয়েটদের প্রায়োগিক জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি কার্যক্রমের অংশ হিসেবে আন্তঃবিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতার আয়োজন। বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের এ আয়োজনের কো-স্পন্সর ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ। আয়োজনটির সাথে আরও রয়েছে দৈনিক প্রথম আলো। মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে এটিএন বাংলা, দি ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস, বণিক বার্তা, রেডিও টুডে, বিডিনিউজ টোয়েন্টিফোর।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে, বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট পরিচালিত পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ক্যাপিটাল মার্কেটের ১ম-৫ম ব্যাচের ৫৭ শিক্ষার্থীদের মাঝে ডিপ্লোমা সনদপত্র বিতরণ করা হয়। বিআইসিএম পুঁজিবাজারে কর্মরত বা এ বাজারে পেশাজীবী হিসেবে কাজ করতে আগ্রহী ব্যক্তিদের জন্য এক বছর মেয়াদী ফ্ল্যাগশীপ প্রোগ্রাম পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ক্যাপিটাল মার্কেট (পিজিডিসিএম) পরিচালনা করছে। এই প্রোগ্রামটি পুঁজিবাজার সংক্রান্ত আইন, বাজারের কর্মপ্রক্রিয়া, ইন্সট্রুমেন্ট এবং কৌশলসহ সংশ্লিষ্ট বিষয়াদির উপর তাত্ত্বিক ও প্রায়োগিক জ্ঞান প্রদান করা হয়। এক বছর মেয়াদী এই প্রোগ্রামে ইন্টার্নশিপসহ মোট ৩৬ ক্রেডিটের ১৩ টি কোর্স পড়ানো হয়।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর