thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিল করবে যুক্তরাষ্ট্র!

২০১৮ অক্টোবর ২১ ০৯:১৮:০১
রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিল করবে যুক্তরাষ্ট্র!

দ্য রিপোর্ট ডেস্ক : রাশিয়ার সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই এই তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার (২০ অক্টোবর) সাংবাদিকদের ট্রাম্প বলেন, ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স (আইএনএফ চুক্তি লঙ্ঘন করেছে রাশিয়া। সেজন্যই তারা বেরিয়ে আসতে চাইছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ওই চুক্তি অনুযায়ী স্থল থেকে উৎক্ষেপিত মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র ও ৫০০ থেকে ৫ হাজার ৫০০ কিলোমিটার দূরে আঘাত আনা সক্ষম ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু ট্রাম্পের দাবি, ওই চুক্তি লঙ্ঘন করেছে রাশিয়া। আর যুক্তরাষ্ট্র রাশিয়াকে এমন অস্ত্র ব্যবহার করতে দিবে না যার অনুমতি তাদের নেই।

ট্রাম্প বলেন, আমি জানি না প্রেসিডেন্ট বারাক ওবামা কেন এটা নিয়ে আলোচনা করেননি বা সরে আসেননি। রাশিয়া অনকেদিন ধরেই এই চুক্তির লঙ্ঘন করে আসছে।

২০১৪ সালে অবশ্য ওবামা একবার রাশিয়ার বিরুদ্ধে আইএনএফ চুক্তি ভঙ্গের অভিযোগ এনেছিলেন। যুক্তরাষ্ট্রের দাবি, নোভাটের-৯এম৭২৯ নামে মধ্যপাল্লার একটি ক্ষেপণাস্ত্র প্রযুক্তি তৈরি করেছে রাশিয়া। এর মাধ্যমে খুব সহজেই ন্যাটোভুক্ত দেশগুলোর ওপর আক্রমণ চালাতে পারবে রাশিয়া।

তবে রাশিয়া এই অস্ত্র নিয়ে তেমন কোনও মন্তব্য করেনি। বিশ্লেষকরা মনে করছেন, অন্যান্য দেশের ‍তুলনায় রাশিয়ার এই অস্ত্র অনেক সস্তা। শুক্রবার নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, চীনের সামরিক আগ্রাসন থামাতেই যুক্তরাষ্ট্র নিজেদের ওেই চুক্তি থেকে বের করে আনতে চাইছে।

স্নায়ুযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়ন এসএস-২০ ব্যবস্থা গ্রহণ করায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন হয়ে পড়েছিলো। মার্কিন মিত্ররা তখন যুক্তরাষ্ট্রের পারসিং ও ক্রুজ মিসাইল নেওয়া ব্যাপারে সম্মত হয়েছিলো। এই ঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়। পরে এই আইএনএফ চুক্তির মাধ্যমেই পরিস্থিতি শান্ত হয়।

পরবর্তীতে বেশ কয়েকবার লঙ্ঘনের অভিযোগ আনলেও প্রেসিডেন্ট ওবামা কখনোই এই চুক্তি থেকে সরে আসতে চাননি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র শুরু আসলে আবারও বিশ্বে অস্ত্র প্রতিযোগিতা শুরু হয়ে যেতে পারে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর