thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

এমএনপি সেবা উদ্বোধন

‘আ’ লীগ ক্ষমতায় থাকলে প্রযুক্তিতে এগিয়ে থাকবে দেশ’

২০১৮ অক্টোবর ২১ ১২:১৩:২৩
‘আ’ লীগ ক্ষমতায় থাকলে প্রযুক্তিতে এগিয়ে থাকবে দেশ’

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তরুণদের জন্য প্রযুক্তি নির্ভর দেশ গড়তে কাজ করছে সরকার। আওয়ামী লীগ যতক্ষণ ক্ষমতায় থাকবে, ততক্ষণ নতুন নতুন প্রযুক্তিতে এগিয়ে থাকবে বাংলাদেশ।

রোববার (২১ অক্টোবর) সকালে গণভবনে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘তরুণদের মনযোগ দিয়ে লেখাপড়া করতে হবে। তাদেরকে প্রযুক্তি সম্পর্কে আরও জানতে হবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য যা যা করা দরকার আমরা তা করবো। আমরা বর্তমান প্রজন্ম তরুণদের জন্য উৎসর্গ করছি। কারণ তরুণরাই ভবিষ্যতে এই দেশকে এগিয়ে নিয়ে যাবে।’

শেখ হাসিনা বলেন, আজ যারা মোবাইল ফোনে এক টাকা- দুই টাকায় কথা বলার সুযোগ পাচ্ছেন। একসময় তাদের এই সুযোগ ছিল না। কারও সঙ্গে মোবাইলে কথা বলতে হলে ফোন ধরলেও ১০ টাকা, করলেও ১০ টাকা ছিল। আমার নিজেরও সেই অভিজ্ঞতা আছে।

তিনি বলেন, তরুণরা তাদের বাপদাদাদের কাছে জিজ্ঞাসা করলে জানতে পারবেন। তাদের ইতিহাসটাও জানা দরকার। আমরা আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে কিন্ত মোবাইল ফোনে কথা বলার এই সুযোগ করে দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সাল থেকে আমরা এনালগ, মনোলগ থেকে ডিজিটাল করার উদ্যোগ নিয়েছি। এই পরিবর্তনটা হয়েছে জনগণ, তরুণ সমাজের ভোটের কারণে। আওয়ামী লীগকে জয়ী করার কারণে। তরুণ সমাজ কিন্তু এটা বুঝতে পেরেছিল যে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় গেলে কর্মসংস্থান তৈরি হবে; পরিবর্তন হবে। আমি তরুণ সমাজের জন্য সরকারি চাকরির পাশাপাশি বেসরকারি খাতও উম্মুক্ত করে দিয়েছি। গত ১০ বছরে কর্মসংস্থান ব্যাপকহারে আমরা করে দিয়েছি- সেটা দেশের জন্য অনেক বড় সাফল্য।

এ সময় অন্যদের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

চলতি মাসের ১ তারিখ থেকে বাংলাদেশে পরীক্ষামূলকভাবে বাণিজ্যিকভাবে বহুল প্রতীক্ষিত এমএনপি সেবা চালু করা হয়েছে। এই সেবা চালু হওয়ার ফলে গ্রাহকরা তার নম্বর অপরিবর্তিত রেখেই যেকোনও কোম্পানির নেটওয়ার্ক ব্যবহার করার স্বাধীনতা পাবেন। যা এর আগে নম্বর পরিবর্তনের ঝামেলার জন্য সম্ভব ছিল না।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ১ অক্টোবর তাদের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এমএনপি সেবা দেওয়ার ঘোষণা দেয়।

বিটিআরসি জানায়, বর্তমানে ৭২টি দেশে এমএনপি সেবা চালু রয়েছে। পাকিস্তানে ২০০৭ সালে ও ভারতে ২০১১ সালে এ সেবা চালু করা হয়।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর