thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

সংসদ নির্বাচনে জীবিত প্রাণীর ব্যবহার না

২০১৮ অক্টোবর ২১ ১৯:০০:০১
সংসদ নির্বাচনে জীবিত প্রাণীর ব্যবহার না

দ্য রিপোর্ট প্রতিবেদক: আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রচারে প্রতীক হিসেবে জীবিত কোনও প্রাণী ব্যবহার করা যাবে না, এমন বিধান যুক্ত করে সংসদ নির্বাচনে প্রার্থী ও রাজনৈতিক দলের আচরণ বিধিমালায় সংশোধনী অনুমোদন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রবিবার (২১ অক্টোবর)) বিকেলে ইসির সভায় এই সংশোধনী অনুমোদন করা হয়। বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।

ইসি সূত্র জানায়, তফসিলের পর শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পরিষদে রাজনৈতিক ব্যক্তিদের থাকা এবং সভার অনুমতি সংক্রান্ত ধারায় সংশোধনী আনার প্রস্তাব থাকলেও ইসির রবিবারের সভায় এ দুটি বিষয় ওঠেনি। ফলে বড় কোনও পরিবর্তন আসেনি আচরণ বিধিমালায়।

ইসির সভা শেষে সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ‘প্রচারে জীবন্ত প্রাণীর ব্যবহারে নিষেধাজ্ঞার বাইরে পোস্টারের সংজ্ঞা থেকে ‘কাপড়’ বাদ দেওয়া হয়েছে। অর্থাৎ নির্বাচনে কেউ কাপড়ের তৈরি পোস্টার ব্যবহার করতে পারবে না। আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা নিয়ে বৈঠকে বলা হয়, এটি আরও পর্যালোচনা করে পরবর্তীতে চূড়ান্ত করা হবে।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘ইসি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় চেয়েছে। এখনও সময় পাওয়া যায়নি। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে ইসি তফসিল ঘোষণার অনুমতি নেবে।’

বর্তমান বিধিমালায় তফসিল ঘোষণার পর সভা করার জন্য ২৪ ঘণ্টা আগে লিখিত অনুমতি চাওয়ার বিধান আছে। ইসির আইন সংস্কার কমিটি সূত্র জানায়, এ ক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে কোনও সিদ্ধান্ত দেওয়া না হলে অনুমতি নেওয়া হয়েছে বলে ধরে নেওয়া হবে— এমন একটি বিধান যুক্ত করার প্রস্তাব ছিল। এছাড়া বর্তমান বিধিমালায় বলা— কোনও প্রার্থী বা তার মনোনীত কোনও প্রতিনিধি আগে থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকলে, নির্বাচনের সময় তারা শিক্ষাপ্রতিষ্ঠানের কোনও সভায় বা প্রতিষ্ঠানের কাজে অংশ নিতে পারবেন না। এই বিধানের সঙ্গে নিবন্ধিত দলের কমিটির পদধারী ব্যক্তি ও নেতাকর্মী পরিচালনা পরিষদে থাকতে পারবেন না— এই বিধান যুক্ত করারও প্রস্তাব ছিল। ইসির সভার আগে প্রথমে যে কার্যপত্র কমিশনারসহ কর্মকর্তাদের দেওয়া হয়েছিল, তাতেও এ দুটি বিষয় ছিল। কিন্তু আনুষ্ঠানিকভাবে এ দুটি প্রস্তাব কমিশনের সভায় ওঠেনি। ফলে এ দুটি বিষয়ে আলোচনাও হয়নি।

(দ্য রিপোর্ট/এমএসআর/অক্টোবর ২১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর