thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

শেয়ারবাজারে বড় দরপতন  

২০১৮ অক্টোবর ২২ ১৭:০৭:৩৪
শেয়ারবাজারে বড় দরপতন  

দ্য রিপোর্ট প্রতিবেদক: বড় দরপতনের মধ্য দিয়ে আজ শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

সোমবার (২২ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক পৌনে এক’শ পয়েন্ট কমেছে। এর মাধ্যমে ডিএসইর প্রধান সূচক ৫ হাজার আড়াইশ পয়েন্টে নেমে এসেছে। যা প্রায় ২ বছরের মধ্যে সর্বনিম্ন। আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে সৃষ্ট আতঙ্কে শেয়ারবাজারে এমন ধস হচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, শেয়ারবাজারে চলমান ধসের পেছনে বিনিয়োগকারীদের আতঙ্ক কাজ করছে। আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে এই আতঙ্ক তৈরী হয়েছে। এছাড়া শেয়ারবাজারে ধস হওয়ার মতো কোন কারন নেই।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫২৫১ পয়েন্টে। যা ২০১৭ সালের ১০ জানুয়ারি বা সাড়ে ২১ মাসের মধ্যে সর্বনিম্ন।

জানা গেছে, সোমবার ডিএসইতে ৪৩৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৯ কোটি টাকার।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানির মধ্যে ৬৪টি বা ১৮.৮২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২৩৬টি বা ৬৯.৪১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি বা ১১.৭৬ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের। এ দিন কোম্পানির ২৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সোয়েটারের ২৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ২১ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সামিট পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, ইফাদ অটোস, ভিএফএস থ্রেড ডাইং, বিবিএস কেবলস এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২০৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪১টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। সিএসইতে আজ মোট ১৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/অক্টোবর ২২, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর