thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ফের ফিক্সিং নিয়ে আল জাজিরার বোমা

২০১৮ অক্টোবর ২৩ ১০:৪৩:১৪
ফের ফিক্সিং নিয়ে আল জাজিরার বোমা

দ্য রিপোর্ট ডেস্ক : ছয় টেস্ট, ছয় ওয়ানডে, তিন টি ২০। এই তিন টি ২০ কোনো দ্বিপাক্ষিক সিরিজের ম্যাচ নয়, বিশ্বকাপের ম্যাচ। এই ১৫ ম্যাচে মোট ২৬টি গড়াপেটার ঘটনা ঘটেছে জানিয়ে দিল কাতারের টিভি চ্যানেল আল জাজিরা।

প্রমাণ হিসেবে হাজির করা হয়েছে বুকির কথাবার্তা। স্বাভাবিকভাবেই এই দাবি চাঞ্চল্য সৃষ্টি করেছে। আন্তর্জাতিক ক্রিকেটে গড়াপেটার অভিযোগ আগেও তুলেছে আল জাজিরা।

কয়েক মাস আগে গোপন ক্যামেরা অভিযান চালিয়ে তারা একই দাবি তোলে। এ নিয়ে ক্রিকেটবিশ্ব তোলপাড়। এবার আরও নির্দিষ্ট ও চাঞ্চল্যকর অভিযোগ এনেছে তারা।

২০১১-’১২তে গড়াপেটা হয়েছে, এমন ১৫টি ম্যাচের তালিকা এবার প্রকাশ করেছে এই চ্যানেল, যার মধ্যে বিশ্বকাপের একাধিক ম্যাচ এবং লর্ডসে ভারতের টেস্ট ম্যাচও রয়েছে।

ক্রিকেটে গড়াপেটা হয় বলে এর আগেও অভিযোগ করেছিল এই আন্তর্জাতিক চ্যানেল। সেই সময় তাদের গোপন ক্যামেরায় ধরা পড়েছিল ক্রিকেট গড়াপেটার কয়েকজন খলনায়কের কথাবার্তা।

যেখানে তারা আলোচনা করেছিল, ক্রিকেট বিশ্বজুড়ে কীভাবে গড়াপেটা হয়। কাঠগড়ায় উঠেছিল অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দেশ।

যদিও সেই অভিযোগ উড়িয়ে দেয় সংশ্লিষ্ট দুই দেশের বোর্ড। এই গড়াপেটা চক্রের অন্যতম পাণ্ডা সুনীল মুনাওয়ার এবার ফোনে এবং গোপন ক্যামেরার সামনে সরাসরি বলেছেন, ২০১১-১২ মৌসুমে কোন কোন ম্যাচে গড়াপেটা হয়েছে, যা তার ফোনের কথাবার্তা রেকর্ড করে জানা শেষে বলে দাবি ওই চ্যানেলের।

২০১১ সালে ভারত-ইংল্যান্ড লর্ডস টেস্ট নিয়ে দাবি করা হয়েছে, ওই টেস্টের ১০ ওভারের একটি অংশে কত রান হবে, তা নাকি আগে থেকেই নির্ধারিত ছিল।

যে অংশ গড়াপেটা হয়েছিল বলে দাবি করা হয়েছে, দেখা যায় সেই অংশে সত্যিই অত রানই হয়েছিল এবং ‘ভবিষ্যদ্বাণী’ অনুযায়ী সেই ১০ ওভারের শেষ ওভারটি মেডেন হয়।

ম্যাচের আগেই এক ভারতীয় জুয়াড়ি দীনেশ খাম্বাট ওরফে ডিকেকে নাকি বলে দেন মুনাওয়ার। রোববার রাতে প্রচারিত এক ঘণ্টার তথ্যচিত্রে এই ফোনালাপের রেকর্ডিং শোনানো হয়।
লর্ডসে ভারত ও ইংল্যান্ডের মধ্যে সেই টেস্ট হয়েছিল ২০১১-র আগস্টে। ভারতের সেই দুঃস্বপ্নের সফরে সেটি ছিল প্রথম টেস্ট। যে ম্যাচে ইংল্যান্ড জিতেছিল ১৯৬ রানে।

প্রথম ইনিংসে কেভিন পিটারসেন ডাবল সেঞ্চুরি করেছিলেন। রাহুল দ্রাবিড় ও ম্যাট প্রায়র সেঞ্চুরি করেন। সদ্য অবসর নেয়া ভারতীয় পেসার প্রাভিন কুমার প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন।

এর আগে ২০১৭ সালে রাঁচিতে ভারত-অস্ট্রেলিয়া টেস্টেও গড়াপেটা হয়েছিল বলে দাবি করেছিল তারা। যে দাবি অবশ্য উড়িয়ে দেয় অস্ট্রেলিয়া বোর্ড।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২৩, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর