thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

পাঁচ মাসের মধ্যে সবচেয়ে কম লেনদেন হয়েছে 

২০১৮ অক্টোবর ২৩ ১৭:২৫:৫৯
পাঁচ মাসের মধ্যে সবচেয়ে কম লেনদেন হয়েছে 

দ্য রিপোর্ট প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই দিন বড় পতনের পর মঙ্গলবার (২৩ অক্টোবর) নামমাত্র উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন প্রায় পাঁচ মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সোমবার ডিএসইতে ৩৭৯ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসইতে আজকের লেনদেন ৯৪ কার্যদিবস বা ৪ মাস ২২ দিনের মধ্যে সবচেয়ে কম। এর আগে আজকের চেয়ে সর্বশেষ চলতি বছরের ৩১ মেকম লেনদেন হয়েছিল। ওইদিন লেনদেনের পরিমাণছিল ৩৬১ কোটি টাকার।

এদিকে ডিএসইতে আগের দিনের থেকে মঙ্গলবার ৫৬ কোটি টাকার কম লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৫ কোটি টাকার।

মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২৫২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১১ ও ১৮৬৩ পয়েন্টে।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪২টি কোম্পানির মধ্যে ১৩৫টি বা ৩৯.৪৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৫৪টি বা ৪৫.০২ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি বা ১৫.৪৯ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের। এ দিন কোম্পানির ২৬ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ারের ১৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সামিট পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- গ্রামীণফোন, ড্রাগন সোয়েটার, স্কয়ার ফার্মা, বিবিএস কেবলস, ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। সিএসইতে আজ মোট ১৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/অক্টোবর ২৩, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর