thereport24.com
ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬,  ১৮ জিলহজ ১৪৪০

বিশ্বের দামি মোবাইল তৈরি করবে শাওমি

২০১৮ অক্টোবর ২৭ ২১:৩৩:০৮
বিশ্বের দামি মোবাইল তৈরি করবে শাওমি

দ্য রিপোর্ট ডেস্ক: চীনের দ্বিতীয় বৃহৎ মোবাইলফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান শাওমি করপোরেশন সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের সবচেয়ে দামি মোবাইল ফোন তৈরি করার।

বেইজিং-ভিত্তিক এই মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির স্বপ্ন দেশের সর্ববৃহৎ মোবাইল ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং বিশ্বের সর্ববৃহৎ অ্যাপল ইঙ্ক-কে টপকে যাওয়ার। তাই শাওমি এই সিদ্ধান্ত নিয়েছে।

তাদের ঘোষণায় জানা যায়, এমআইএক্স ৩ নামের এই ফোনটিতে থাকবে স্মার্টফোনের ইতিহাসে সবচে উন্নত প্রযুক্তি। শাওমির এই ফোনটি আগামী নভেম্বরে বাজারে ছাড়া হবে। এর প্রাথমিক দাম ধরা হয়েছে ৪৭৫ ডলার বা ৩,২৯৯ ইয়ান। তবে এর ‘ফরবিডেন সিটি’ বিশেষ সংস্করণের দাম পড়বে ৪,৯৯৯ ইয়ান বা ৭১৮ ডলারের বেশি।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, ৬.৪ ইঞ্চি পর্দার, কোয়ালকম ইঙ্ক প্রসেসর এবং স্লিক সিরামিক বডির এই নতুন ফোনটি জনপ্রিয় আইফোনকে প্রতিযোগিতার মুখে ফেলে দিবে। এছাড়াও, গান এবং গেমের বাজারকে ভবিষ্যতের ব্যবসা হিসেবে দেখছে তারা। তাই বলা যায় এর ফোনসেটগুলোর ব্যবহারকারীরা এ দুটি বিষয়ে পাবেন বিশেষ সুবিধা।

বিভিন্ন সুবিধার দিক বিবেচনা করে এমআইএক্স ৩-কে আইফোন এক্স এবং হুয়াইয়ের পি২০ এর সঙ্গে তুলনা করা যাবে।

শুক্রবার শাওমির প্রধান লেই জুন বলেন, ‘ভবিষ্যতের প্রতিযোগিতা মোকাবেলা করার জন্যে আমরা আমাদের অভ্যন্তরীণ সক্ষমতা বাড়ানোর চেষ্টা করছি।’ বড় বড় প্রতিষ্ঠানগুলো ক্যামেরা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর জোর দিচ্ছে উল্লেখ করে তিনি জানান, ‘এই দুটি বিষয়ই আগামীতে ঠিক করে দিবে কারা বাজারে বড় প্রতিষ্ঠান, আর কারা ছোট।’

(দ্য রিপোর্ট/এমএসআর/অক্টোবর ২৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর