thereport24.com
ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫,  ৫ রবিউল আউয়াল ১৪৪০

কানে পানি ঢুকলে যা করবেন

২০১৮ অক্টোবর ২৮ ১৩:৪১:০৮
কানে পানি ঢুকলে যা করবেন

দ্য রিপোর্ট ডেস্ক : নদী, পুকুর বা সুইমিংপুলে সাঁতার কেটে গোসল করতে কে না ভালোবাসে? কিন্তু অনেকের ক্ষেত্রে সেখানেই ঘটে যায় বিপত্তি। ডুব দিতেই কানের মধ্যে হঠাৎ পানি ঢুকে যায়। অসাবধানে শাওয়ারে গোসল করতে গিয়েও ঘটতে পারে একই ঘটনা। কারও কান থেকে কিছু সময় পর এমনিই পানি বের হয়ে আসে, আবার কারও কানে পানি জমে আঠাল রক্তের মতো বের হয়। কানের যন্ত্রণায় কাতর করে রাখে কিছুদিন।

কানে পানি ঢুকলে যা করণীয় তা পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো-

-যে কানে পানি ঢুকেছে, সে দিকে মাথাটি কাত করুন। তারপর হাতের তালু রাখুন কানের ওপর এবং চাপ দিন। চাপ দিয়েই হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা পানি বের হয়ে গেছে। এভাবে বেশ কয়েকবার করুন। পানি বের হয়ে কান বন্ধ হওয়ার সমস্যা দূর হবে

-একটি লম্বা শ্বাস নিন, এবার দুই আঙুল দিয়ে নাকের ফুটো বন্ধ করে ফেলুন। এখন এই বন্ধ নাক দিয়েই নিশ্বাস ফেলার চেষ্টা করুন। খুব জোরে বলপ্রয়োগ করতে হবে না, সাধারণত যেভাবে নিশ্বাস ফেলেন সেভাবে ফেললেই হবে। কানে আওয়াজ শুনতে পাবেন, বুঝবেন যে পানি বের করে বন্ধ কান ঠিক হয়ে গেছে।

-যে কানে পানি ঢুকেছে সে কানটি বালিশে চাপা দিয়ে শুয়ে থাকুন এবং সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন। ঘুম ভাঙলে দেখবেন আর পানির সমস্যা নেই।

-হাই তুললেও কানের পানি বেরিয়ে যায়।

-হেয়ার ড্রায়ার বেশ ভালো কাজ করে এ ক্ষেত্রে। একদম লো'তে ড্রায়ার সেট করুন। তারপর কান থেকে ১০-১২ ইঞ্চি দূরে রেখে তাপ দিন। আশা করি, কানের পানির সমস্যা দূর হবে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২৮, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর